ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

‘১৫ আগস্টের ঘটনায় জিয়াকে যুক্ত করতে সরকার ষড়যন্ত্র করছে’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২০, ১৫:৫৭

‘১৫ আগস্টের ঘটনায় জিয়াকে যুক্ত করতে সরকার ষড়যন্ত্র করছে’

১৫ আগস্টের ঘটনায় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে যুক্ত করতে সরকার নানা ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

সোমবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত এক দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন। ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমদের স্মরণে’ এই শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

১৫ আগস্ট প্রসঙ্গে রুহুল কবির রিজভী বলেন, ১৫ আগস্টে শেখ মুজিবুর রহমানের মৃত্যু নিয়ে আপনারা (আওয়ামী লীগ) যে মামলা করেছিলেন সেই মামলাতে জিয়াউর রহমানের নাম ছিল না। তিনিতো তখন ছিলেন সামরিক বাহিনীর দ্বিতীয় ব্যক্তি। আর প্রথম ব্যক্তি যিনি তার তো কোনো দায়দায়িত্ব নেই। কারণ তিনি আওয়ামী লীগ করেন, আওয়ামী লীগের এমপি-মন্ত্রী ছিলেন। তাই তিনি বাদ। সুতরাং যদি জিয়াউর রহমান বাকশালকে সাপোর্ট করতেন তাহলে এ ধরণের কোনো কথাই আসতো না।

সরকার প্রধানের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, যে ব্যক্তিটি জাতীয় নেতৃত্বের অভাবে দুর্যোগময় মুহূর্তে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, জাতীয় নেতৃত্ব সেদিন যে দায়িত্ব পালন করতে পারেননি একজন মেজর সেই দায়িত্ব পালন করেছিলেন জাতির কান্ডারি হিসেবে তিনি ভূমিকা পালন করেছিলেন। আজকে তার বিরুদ্ধে সমস্ত মিডিয়াকে নিয়ন্ত্রণ করে মিডিয়ার সমস্ত আলো একজন ব্যক্তির দিকে টেনে নিয়ে জিয়াউর রহমানকে নিয়ে বিষেদগার করছেন।

এমাজউদ্দিনের মৃত্যুতে সরকার শোকবাণী না দেয়ায় ছোট হয়েছে মন্তব্য করে রিজভী বলেন, প্রফেসর এমাজউদ্দিনের ছাত্র শুধু বিএনপি নয় আওয়ামী লীগ এবং অন্যান্য দলের রয়েছে। শোকবাণী না দিয়ে তারা কি বড় হয়েছেন? তারা বড় হননি। তিনি তো রাজনৈতিক মতবাদের উদ্ধে সবার উপরে তিনি ছিলেন শিক্ষক। এই অভিভাবকের ছোঁয়া যারা পেয়েছেন তারাই শুধু বলতে পারবেন তিনি কেমন মানুষ ছিলেন। আমরা আজকে এমন সংকীর্ণতায় ভুগছি যে, এই রকম একজন মহীরুহের মৃত্যুতে আমরা শোক বাণী পর্যন্ত দিতে পারছিনা।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান কৃষিবিদ মেহেদী হাসান পলাশের সভাপতিত্বে এবং মহাসচিব এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ড. সুকুমাল বড়ুয়া, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আবদুল লতিফ মাসুম, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদকড. এবিএম ওবায়দুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, বিলকিস ইসলাম প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/কেএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত