ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

এরা আধিপত্যবাদের পুতুল সরকার: ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২০, ২২:১৫

এরা আধিপত্যবাদের পুতুল সরকার: ফখরুল

আওয়ামী লীগ পুতুল সরকার হিসেবে কাজ করছে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবন্দি দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আলোচনায় যুক্ত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, আমাদের কিছুক্ষণ আগে একজন বিজ্ঞ আলোচক বলেছেন যে, পুতুল সরকার। এটা (আওয়ামী লীগ সরকার) আধিপাত্যবাদের পুতুল সরকারে পরিণত হয়েছে। তারা শুধুমাত্র তাদেরই এজেন্ডা এখানে বাস্তবায়িত করছে। তাদের সরিয়ে সত্যিকার অর্থে জনগণের সরকার, জনগণের প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা করা- এটাই হবে আমাদের উদ্দেশ্য-লক্ষ্য। এই লক্ষ্যে আসুন আমরা সবাই একসাথে কাজ করি।

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় খালেদা জিয়া অবদানের কথা তুলে ধরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশনেত্রী একজন ক্যারিশমেটিক লিডার। তিনি তো ছিলেন হ্যামিলনের বংশীবাদক। লন্ডন থেকে আসলেন, রোহিঙ্গারা এসে গেছে তখন। আমরা তাকে বললাম আপনার একবার রোহিঙ্গা ক্যাম্প ভিজিট করা দরকার। তিনি রাজি হলেন। আমরা কক্সবাজারে গেলাম। পথে পথে লাখ লাখ মানুষ যাওয়ার সময়ে এবং ফেরার সময়েও। আমাদের নেত্রীকে নতুন করে উজ্জীবিত করেছে যে মানুষের তার সঙ্গে আছে, এখনো আছে। আমার বিশ্বাস এই মানুষগুলোকে সংগঠিত করে আমরা যদি রাজপথে নামতে পারি, আমরা যদি জনগণকে ঐক্যবদ্ধ করে এই গণতন্ত্র বিরোধী সরাতে পারব।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ১/১১ ‘র সরকার দেশে বিরাজনীতিকরণের জন্য এসেছিল। দেশে গণতন্ত্রকে হত্যা করা ও মাইনাস টুয়ের নামে মাইনাস ওয়ান অর্থাত বেগম খালেদা জিয়াকে মাইনাস করাই তাদের উদ্দেশ্য। আজকে যারা ক্ষমতায় তারা সেই ধারাবাহিকতার সরকার।

স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, এই সরকারের ভিত্তি হচ্ছে মঈনউদ্দিন-ফখরুদ্দিন সরকারের সময়ে। আপনারা যদি ভালোভাবে বিশ্লেষণ করেন তাহলে দেখবেন যে, মঈনউদ্দিন-ফখরুদ্দিন সরকারের একই ধারাবাহিকতায় আজকে এই সরকার চলছে।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, এখনো আমাদের মধ্যে আমি দলের কথা বলছি না, আমি বলছি যে, বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে এখনো অনেক বেঈমান রয়ে গেছে যারা শেখ হাসিনাকে টিকে থাকতে সাহায্য করছে। শুধুমাত্র সরকারের সংস্থা নয়। আমাদের সেদিকেও একটু খেয়াল রাখতে হবে। দলকে ঐক্যবদ্ধভাবে সুসংগঠিত করে আমরা আন্দোলনে যাবো। কর্তৃত্ববাদী সরকারকে আন্দোলন ছাড়া সরানো যাবে না, দলকে সুগঠিত করার প্রয়োজন রয়েছে। আমরা আশা করছি, সুগঠিত দলের মাধ্যমেই আমরা আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেতৃত্বে আন্দোলনের মাধ্যমে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে বের করে নিয়ে আসব।

মির্জা ফখরুলের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত