ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৪৯

প্রিন্ট

স্থানীয় নির্বাচনে মনোনয়ন ফরমে আওয়ামী লীগের কড়াকড়ি

স্থানীয় নির্বাচনে মনোনয়ন ফরমে আওয়ামী লীগের কড়াকড়ি
নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার নির্বাচনের দলীয় মনোনয় ফরম বিতরণে কড়াকড়ি আরোপ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সম্প্রতি বিভিন্ন উপ-নির্বাচনে ঢালাওভাবে মনোনয়নপত্র বিতরণ হওয়ায় এমন অবস্থানে গেছে দলটি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দলীয় মনোনয়ন ফরম বিক্রিতে রেকর্ড হয়। সর্বশেষ বেশ কয়েকটি উপনির্বাচন সামনে রেখে দলীয় মনোনয়ন ফরম বিতরণ করলে সেখানেও বিপুল সংখ্যক নেতাকর্মী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন ৪ হাজার ২৩ জন। সাম্প্রতিক সময়ে কয়েকটি উপনির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতাকর্মী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন। ঢাকা-১৮ আসনে ৫৬ জন, নওগা-৬ আসনে ৩৪ জন, ঢাকা-৫ আসনে ২০ জন, পাবনা-৪ আসনে ২৭ জন, সিরাজগঞ্জ-১ আসনে ৩ জন মনোনয়ন প্রত্যাশী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন। ঢালাওভাবে ফরম বিতরণ হওয়ায় দলের প্রবীণ নেতারা কিছুটা বিব্রত হয়েছেন বলে জানা গেছে।

আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহ যাতে গণহারে না হয় সে জন্য দলের গঠনতন্ত্রের বাধ্যবাধকতা অনুসরণ করা হচ্ছে। এর অংশ হিসেবে ইউপি নির্বাচনে ফরম কিনতে জেলা, উপজেলা এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত রেজুলেশনে প্রার্থীর নাম থাকতে হচ্ছে। রেজুলেশনে নাম ছাড়া মননয়ন ফরম বিক্রি করা হচ্ছে না। অর্থাৎ জেলা উপজেলা এবং ইউনিয়ন আওয়ামী লীগ থেকে যেসব মনোনয়ন প্রত্যাশীদের নামের তালিকা পাঠানো হবে তারাই কেবল মনোনয়ন ফরম কিনতে পারবেন। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে অন্তত তিন জনের নামের তালিকা কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডের কাছে পাঠানো যাবে। উপজেলা নির্বাচনের ক্ষেত্রেও এটা অনুসরণ করা হচ্ছে।

এ বিষয়ে আওয়ামী লীরেগ উপ-দপ্তর সম্পাদক সায়েম খান বলেন, দলের গঠনতন্ত্রে যে বিধান রয়েছে, আমরা সে অনুযায়ী মনোনয়ন ফরম বিক্রি করবো। ইউনিয়ন পরিষদে মনোনয়ন পেতে জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সমন্বিত স্বাক্ষরে যেসব মনোনয়ন প্রার্থীর নাম থাকবে তারাই ফরম কিনতে পারবেন।

আরো পড়ুন

মনোনয়ন ফরম বিতরণে শর্ত দেবে আওয়ামী লীগ

বাংলাদেশ জার্নাল/টিআর/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত