ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৬

প্রিন্ট

সাক্ষাতকারে ড. কামাল হোসেন

আমাকে নামকাওয়াস্তে রাখা হয়েছে

আমাকে নামকাওয়াস্তে রাখা হয়েছে
কিরণ শেখ

ড. কামাল হোসেন। খ্যাতিমান এই আন্তর্জাতিক আইনজ্ঞ বাংলাদেশের রাজনীতিতে বিভিন্ন সময় বিভিন্ন ভূমিকা রেখেছেন। ছিলেন বঙ্গবন্ধু সরকারের পররাষ্ট্রমন্ত্রী। ড. কামাল হোসেনের নেতৃত্বে প্রণীত হয় স্বাধীন বাংলাদেশের প্রথম সংবিধান। নব্বই দশকে আওয়ামী লীগ থেকে পদত্যাগ করে এবং গণফোরাম নামে একটি নতুন রাজনৈতিক দলের জন্ম দিয়ে যথেষ্ট আলোচনায় এসেছিলেন তিনি। ২০১৮ সালে ১৩ অক্টোবর ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপি এবং কয়েকটি ছোট দল জাতীয় ঐক্যফ্রন্ট নামে নতুন একটি রাজনৈতিক জোট ঘোষণা করে সংসদ নির্বাচনে অংশ নেয়।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেন নিজ দল গণফোরাম, ফ্রন্টসহ সমকালীন বিষয় নিয়ে কথা বলেছেন দৈনিক বাংলাদেশ জার্নালের সঙ্গে। সাক্ষাতকার নিয়েছেন কিরণ শেখ

বাংলাদেশ জার্নাল: গণফোরাম থেকে বহিষ্কৃত নেতারা ‘গণফোরাম’ নামে নতুন রাজনৈতিক দল ঘোষণা করছেন বলে শোনা যাচ্ছে, এবিষয়ে আপনার মন্তব্য কী?

ড. কামাল হোসেন: নতুন রাজনৈতিক দল ঘোষণা করলে তারা করবেন।

বাংলাদেশ জার্নাল: শোনা যাচ্ছে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দলের স্থায়ী কমিটির সদস্যদেরকে বলেছেন, নির্বাচনের আগে আপনার নেতৃত্বে জোট করা ভুল ছিল এবং আপনার নেতৃত্বে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে যাওয়াও ভুল ছিল?

ড. কামাল হোসেন: এই বিষয় নিয়ে বিএনপির নেতাদের সঙ্গে আমার কোনো কথা হয়নি। আর এই কথাটি উঠলে তখন আমরা সবাই বসে বিষয়টি নিয়ে বিবেচনা করবো।

বাংলাদেশ জার্নাল: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে ঐক্যফ্রন্টকে কোনো কর্মকাণ্ড ও সভা- সমাবেশ করতে দেখা যায়নি, জাতীয় ঐক্যফ্রন্ট কি নিস্ক্রিয় হয়ে যাচ্ছে?

ড. কামাল হোসেন: যাদের যেখানে যাওয়ার কথা, তারা সেখানে যাচ্ছেন। আর মিটিং হচ্ছে এবং আরও মিটিং করা হবে। কয়েক দিন আগেও মিটিং হয়েছে। এর আগে বিভিন্ন জায়গায় মিটিং হয়েছে এবং স্থানীয়ভাবেও মিটিং হয়েছে।

বাংলাদেশ জার্নাল: শোনা যাচ্ছে, আপনি জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান হিসেবে থাকছেন না?

ড. কামাল হোসেন: আমি তো বারবার বলেছি যে, আমাকে তো শুধু নামকাওয়াস্তে রাখা হয়েছে। কাজ তো অন্যরা করেন এবং ভবিষ্যতেও করবেন আর করেও যাচ্ছেন।

বাংলাদেশ জার্নাল: অনেকের প্রশ্ন, জাতীয় ঐক্যফ্রন্ট আদৌ থাকবে না কী ভেঙে যাবে?

কামাল হোসেন: ঐক্যফ্রন্ট থাকবে, এটা তো আশা করা যায়। কারণ আমরা তো ঐক্যের জন্য সারাজীবন কাজ করে এসেছি। আর কার্যকর কিছু করতে হলে তো ঐক্য করতেই হবে। যারা একই মূল্যবোধে বিশ্বাস করে, সুস্থ রাজনীতিতে বিশ্বাস করে তাদের এক সাথে কাজ করা উচিত।

বাংলাদেশ জার্নাল: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নূরের বিরুদ্ধে ধর্ষণ ও অপহরণ মামলা করাকে আপনি কীভাবে দেখছেন?

ড. কামাল হোসেন: এটা তো সে নিজেই বলেছেন যে, তার বিরুদ্ধে সাজানো মামলা করা হচ্ছে। সমাজ ও ছাত্রদের মধ্যে তার একটা ভালো অবস্থান আছে।

বাংলাদেশ জার্নাল: মেজর (অব.) সিনহা মো. রাশেদ খানের খুনের বিষয়টি আপনি কিভাবে দেখছেন?

ড. কামাল হোসেন: তদন্ত চলছে। দেখা যাক কী হয়। আর কোর্টে বিচার হবে।

আরো পড়ুন

সারাজীবন জাতীয় ঐক্যের রাজনীতি করেছি

বাংলাদেশ জার্নাল/কেএস/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত