ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

ঢাকা-১৮ উপ-নির্বাচন

তদন্ত কমিটির উপর চাপ প্রয়োগ করছেন রিজভী-কাইয়ুম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২০, ১২:৪২  
আপডেট :
 ০৮ অক্টোবর ২০২০, ১৩:১৪

তদন্ত কমিটির উপর চাপ প্রয়োগ করছেন রিজভী-কাইয়ুম
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম। ছবি: সংগৃহীত

ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় গঠিত তদন্ত কমিটির উপর চাপ প্রয়োগ ও প্রভাব বিস্তার খাটানো হচ্ছে বলে অভিযোগ করেছেন প্রার্থীরা। তাদের অভিযোগ, এই আসনে যুবদলের মহানগর উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর আলমকে মনোনয়ন দিতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম তদন্ত কমিটির উপর চাপ প্রয়োগ করছেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে একজন মনোনয়ন প্রত্যাশী বাংলাদেশ জার্নালকে বলেন, বিএনপি চেয়ারপারসনের গুলশানে রাজনৈতিক কার্যালয়ের সামনে ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় গঠিত তদন্ত কমিটির উপর রুহুল কবির রিজভী এবং আব্দুল কাইয়ুম সর্বোচ্চ চাপ প্রয়োগ করছেন। আর এজন্য তারা আগামি শনিবার বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের বৈঠকের আগেই বিবৃতির মাধ্যমে এস এম জাহাঙ্গীরকে ঢাকা-১৮ আসনে ধানের শীষের প্রার্থী হিসেবে ঘোষণা করার ষড়যন্ত্র করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা-১৮ আসনের আরেক প্রার্থী বাংলাদেশ জার্নালকে বলেন, রুহুল কবির রিজভী এবং আব্দুল কাইয়ুম তদন্ত কমিটিকে ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় নির্দেশদাতাকে সেফ করে ৫ থেকে ৬ জনকে দল থেকে বহিষ্কার করতে বলেছেন।

এবিষয়ে জানতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেন নি।

জানতে চাইলে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বাংলাদেশ জার্নালকে বলেন, কোন চাপ নেই। আমি স্বাধীন ও নিরপেক্ষভাবে তদন্তের কাজ করছি।

কবে নাগাদ তদন্তের রিপোর্ট জমা দেয়া হবে- এই প্রশ্নের জবাবে খোকন বলেন, খুব শিগগিরই জমা দেয়া হবে।

গত ২ অক্টোবর বিএনপি চেয়ারপারসনের গুলশানে রাজনৈতিক কার্যালয়ের সামনে ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন করে দলটি।

দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এক সদস্যের এ তদন্ত কমিটি গঠন করা হয়। এতে দলের যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে ঘটনার সুষ্ঠু তদন্ত করে প্রকৃত দোষিদের চিহ্নিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর দেশের চার সংসদীয় আসনের উপ-নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করতে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের দিন ঢাকা-১৮ আসনের দুই পক্ষের সংঘর্ষে ১৭ জন নেতাকর্মী আহত হন। ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক কফিল উদ্দিন ও যুবদলের উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীরের সমর্থকদের মধ্যে এ মারামারি হয়।

এদিকে গত ১২ সেপ্টেম্বর দলের চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে চার শূন্য আসনের উপনির্বাচনে প্রার্থী চূড়ান্ত করতে দলটির মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের ভার্চুয়াল সাক্ষাৎকার নিয়েছে বিএনপি। এসময় ঢাকা-১৮ আসনে মনোনয়ন প্রত্যাশীরা যখন সাক্ষাৎকারে তখন তাদের সমর্থকরা সংঘর্ষ ও মারামারিতে লিপ্ত হয়। এই আসনের মনোনয়ন প্রত্যাশী এসএম জাহাঙ্গীর হোসেন এবং কফিল উদ্দিনের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনায় বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন এবং একজন কর্মীর মাথা ফেটে যায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসনে বিএনপি দলীয় মনোনয়নপ্রত্যাশীদের চিঠি পেয়েছিলেন জাতীয়তাবাদী যুবদলের মহানগর উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর আলম ও বিএনপি ব্যবসায়ী নেতা বাহাউদ্দিন সাদী। যদিও পরে আসনটি শরীকদেরকে ছেড়ে দেয় বিএনপি। ওই নির্বাচনে ঢাকা-১৮ আসনে ধানের শীষ প্রতীক নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের শহীদ উদ্দিন মাহমুদ স্বপন ভোট করেন। কিন্তু এবার ঢাকা-১৮ আসনে দলীয় প্রার্থী দিচ্ছে বিএনপি।

এবার উপনির্বাচনে এই আসন থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন: শতিয়াক আজিজ উলফাত, এস এম জাহাঙ্গীর হোসেন, এম কফিল উদ্দিন আহম্মদ, বাহাউদ্দিন সাদি, আক্তার হোসেন, আব্বাস উদ্দিন, ইসমাঈল হোসেন, মোস্তাফিজুর রহমান ও মোস্তফা জামান। তারা এই আসনে মনোনয়নের জন্য সাক্ষাৎকার দিয়েছেন।

প্রসঙ্গত, আওয়ামী লীগের সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ আসন শূন্য হয়। ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে তফসীল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১২ নভেম্বর।

বাংলাদেশ জার্নাল/কেএস/আর

  • সর্বশেষ
  • পঠিত