ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

গণতন্ত্র ফেরানো ছাড়া মুক্তি আসবে না: গয়েশ্বর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২০, ১৮:১৬

গণতন্ত্র ফেরানো ছাড়া মুক্তি আসবে না: গয়েশ্বর

দেশের বর্তমান পরিস্থিতিতে গণতন্ত্র ফেরানো ছাড়া জনগণের মুক্তি আসবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে জিয়া পরিষদের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। ‘ধর্ষণ ও দুর্নীতির মহোৎসব: বাংলাদেশের ভবিষ্যত’ শীর্ষক এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, জনগণ তার নাগরিক অধিকার ঘুম থেকে উঠার পরে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত পালন করতে পারবেন, ভোগ করতে পারবেন- এটাকেই বলে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকতা। যতক্ষণ পর্যন্ত এই দেশ, এই রাষ্ট্র এ দেশের জনগণ গণতন্ত্র নিশ্চিত না করতে পারবে ততদিন জনগণ ভোগান্তির হাত থেকে মুক্তি পাবে না।

তিনি বলেন, এদেশে সমাজে বা রাষ্ট্রে যে অবক্ষয় চলছে এটা একদিনে আসে নাই আর একদিনে যাবেও না। আমিও বলব, কালকে বিএনপি ক্ষমতায় গেলে রাতারাতি এটা শেষ হবে না।

‘এইটুকু বলতে পারি যে, বিএনপি ক্ষমতায় গেলে একটি গণতান্ত্রিক চর্চার সূচনা যদি হয়, ধীরে ধীরে এটা যদি প্রাতিষ্ঠানিক হয়, শ্রেণি-পেশা-বয়স সকলের মধ্যে যখন গণতান্ত্রিক মূল্যবোধ এবং জবাবদিহিতা নিশ্চিত হবে- সেইদিনই এই অবক্ষয় দূর হবে।’

আয়োজক সংগঠনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে সভায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জিয়া পরিষদের অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম, অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত