ঢাকা, সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ২১:২৭

প্রিন্ট

ড. কামালকে বহিষ্কারের হুমকি

ড. কামালকে বহিষ্কারের হুমকি
নিজস্ব প্রতিবেদক

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন গঠনতন্ত্রবিরোধী কর্মকাণ্ড থেকে বিরত না হলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবে দলটির বিদ্রোহী অংশ।

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে গণফোরামের এই অংশের নেতা অ্যাডভোকেট সুব্রত চৌধুরী এই হুঁশিয়ারি দেন। ‌‘উদ্ভূত পরিস্থিতিতে গণফোরামকে রক্ষার প্রত্যায়’ শিরোনামে এই সংবাদ সম্মেলন করে দলের বিদ্রোহী অংশ।

সুব্রত চৌধুরী বলেন, এখানে (গণফোরাম) গঠনতন্ত্রবিরোধী যত কর্মকাণ্ড হয়েছে সব কিছু উনার (কামাল হোসেন) প্রত্যক্ষ এবং পরোক্ষ মদদে হয়েছে। আপনি বলতেই পারেন যে উনার সম্মতিক্রমেই হয়েছে, যদি সোজাসুজি বলি।

তিনি বলেন, মিথ্যা, বানোয়াট, কল্পনাপ্রসূত সাক্ষাতকার ও উদ্দেশ্যমূলক বিবৃতির মাধ্যমে জাতীয় নেতৃবৃন্দের চরিত্রহনন এবং দুষ্ট চক্রের পৃষ্ঠপোষকতা, রাজনৈতিক ও গঠনতন্ত্রবিরোধী কার্যক্রম অব্যাহত রাখার কারণে শ্রদ্ধেয় ড. কামাল হোসনের বিষয়ে গঠনতান্ত্রিক সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হব।

সাংগঠনিক ব্যবস্থা কী হতে পারে- এ প্রশ্নে সুব্রত বলেন, উনি যদি এসব কর্মকাণ্ড চালাতে থাকেন, আমি বলতে চাই যে, হয়তো ২৬ ডিসেম্বর পর্যন্ত আমরা অপেক্ষা করব না, প্রয়োজনে তার আগেও যারা যারা এই সমস্ত কাজ করছে গঠনতন্ত্রবিরোধী, আমরা তাদের শোকজ করব। ড. কামাল হোসেনের ব্যাপারেও এটার কোনো ব্যত্যয় হবে না।

‘উনি সভাপতি হোন বা আরেকজন সদস্যই হোন, উনি যদি গঠনতন্ত্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকেন, তার ব্যাপারে যা ব্যবস্থা নিতে হয়, আমাদের গঠনতন্ত্রেই কাছে... কেন্দ্রীয় কমিটির দুই-তৃতীয়াংশ সদস্যের সম্মতিক্রমে তাকে বহিষ্কার করা যায়। তার আগে শোকজ দিতে হয়। এটাই গঠনতন্ত্রের বিধান।’

অপর এক প্রশ্নের জবাবে সুব্রত বলেন, আমরা বলেছিলাম, ড. কামাল হোসেনের বিষয়ে ২৬ ডিসেম্বর দলের কাউন্সিলে সিদ্ধান্ত হবে। কিন্তু উনি এখনো রেজা কিবরিয়ার সঙ্গে যোগসাজশে গঠনতন্ত্রবিরোধী কর্মকাণ্ড করে যাচ্ছেন, সেজন্য এই প্রক্রিয়া আগেও হতে পারে। সেটা আমরা দেখব আগামীকাল থেকে উনি (কামাল হোসেন) কী ভূমিকা রাখেন।

সংবাদ সম্মেলনে জগলুল হায়দার আফ্রিক, খান সিদ্দিুকর রহমান, আইয়ুব খান ফারুক, আতাউর রহমান, হাসিব চৌধুরী, হেলাল উদ্দিন, লতিফুল বারী হামিন, নাসির হোসেন, রওশন ইয়াজদানি, তাজুল ইসলাম, হাবিবুর রহমান বুলু, মাওলানা নাজিম উদ্দিন আজহারি, মুহাম্মদ উল্লাহ মধু, নীলুফার রহমান শাপলা, সানজিদ রহমান শুভ উপস্থিত ছিলেন।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত