ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

কোন দেশে বাস করছি, প্রশ্ন ফখরুলের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২০, ১৮:৪৮  
আপডেট :
 ২০ নভেম্বর ২০২০, ১৯:০৪

কোন দেশে বাস করছি, প্রশ্ন ফখরুলের

বিএনপির নেতাকর্মীদের গুম হওয়ার তথ্য তুলে ধরে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, হাইকোর্ট থেকে জামিন নিয়ে বেড়িয়েছে, তারপরে সাদা পোশাকধারী গোয়েন্দারা তাকে তুলে নিয়ে যাবে। কোন দেশে বাস করছি আমরা?

শুক্রবার ভার্চুয়াল এক জরুরী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সরকারের প্রতি আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, কোনো ব্যক্তি যদি নিখোঁজ হয় তাহলে তার দায়িত্ব সম্পূর্ণভাবে সরকারের। বিশেষ করে হাইকোর্ট থেকে জামিন নিয়ে যাওয়ার পরে। এটা একটা অসম্ভব ব্যাপার যে- হাইকোর্ট থেকে জামিন নিয়ে বেড়িয়েছে, তারপরে সাদা পোশাকধারী গোয়েন্দারা তাকে তুলে নিয়ে যাবে। কোন দেশে বাস করছি আমরা?

গত এক দশক ধরে গুমের সংস্কৃতি দিয়ে সরকার ক্ষমতায় টিকে থাকছে মন্তব্য করে তিনি বলেন, তারা জনগণ থেকে আজকে বিচ্ছিন্ন হয়ে গেছে। সেই কারণে তারা গুমের সংস্কৃতি চালু রেখে ভয় দেখিয়ে ত্রাস সৃষ্টি করে জনগণের ওপর নির্যাতন করছে। উদ্দেশ্য একটাই- সরকারের যে বিভিন্ন অপকর্মগুলো রয়েছে সেই অকর্মগুলোর সমালোচনা না করা যায়, সরকারের সঙ্গে ভিন্নমত পোষণ করলেই এর একটা ভীতি সৃষ্টি করা যায় গুম দিতে পারে। এখানে এটাই হচ্ছে। এ নিয়ে বাংলাদেশের ভাবমূর্তি প্রচন্ডভাবে বিনষ্ট হচ্ছে।

মির্জা ফখরুল এসময় দাবি করেন, বিএনপির এখন পর্যন্ত পাঁচজন নেতাকর্মী নিখোঁজ রয়েছেন। তারা হলেন লিয়ন হক, মামুন পারভেজ তন্ময়, তৌহিদুল ইসলাম হাসিব, ফেরদৌস মজুমদার মাসুম ও সেলিম মিয়া।

তিনি বলেন, সাদাপোশাকধারীরা তাদের তুলে নিয়ে গেছে। আবার অনেক জায়গাতে পুলিশেরা তুলে নিয়ে গেছে। দল ও তাদের পরিবার থেকে খোঁজ করা হলে আইনশৃঙ্খলা বাহিনী অস্বীকার করছে যে, তারা এই সম্পর্কে কিছু বলতে পারেন না। যারা গুম হয়েছে তাদের পরিবার অত্যন্ত উদ্বিগ্ন অবস্থায় আছে, আমরাও উদ্বিগ্ন অবস্থায় আছি।

সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, অবিলম্বে গুম হওয়া নেতাকর্মীদের খুঁজে বের করা হোক। যাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে আটক করা হয়েছে তাদেরকে মুক্তি দেয়া হোক এবং মিথ্যা মামলা প্রত্যাহার করা হোক।

গত ১২ নভেম্বর রাজধানীতে গাড়ির পোড়ানোর ঘটনা সরকারের এজেন্টদের পুরনো খেলা বলেও মন্তব্য করেন ফখরুল।

আরও পড়ুন-

খালেদা জিয়া জেলবন্দি থেকে গৃহবন্দি

বিএনপির মুখে মতপ্রকাশের স্বাধীনতার কথা ভূতের মুখে রাম রাম

বাংলাদেশ জার্নাল/কেএস/আর

  • সর্বশেষ
  • পঠিত