ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মানসম্মত শিক্ষাব্যবস্থা নিশ্চিতে জাতীয়করণ জরুরি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৬:৫০

মানসম্মত শিক্ষাব্যবস্থা নিশ্চিতে জাতীয়করণ জরুরি
সংগৃহীত ছবি

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, মানসম্মত শিক্ষাব্যবস্থা নিশ্চিত করতে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ জরুরি। এছাড়া প্রাথমিক পর্যায়ে শিক্ষা সমমান হলে অবশ্যই ইবতেদায়ীকে জাতীয়করণ করতে হবে।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ধনীদের সন্তানরা শিক্ষায় যে সুবিধা ভোগ করে, গরীব মানুষের সন্তানরা সেই সুযোগ পায় না। তাই দেশের বৈষম্য দূর হয় না। বৈষম্যহীন দেশ গড়তে সকল শিক্ষার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করতে হবে।

বুধবার দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যান’র বনানী কার্যালয় মিলনায়তনে বাংলাদেশ বেসরকারী শিক্ষক-কর্মচারী ফোরাম নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় কালে তিনি একথা বলেন।

ছবি: জিএম কাদের

বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম নেতৃবৃন্দ জাতীয় পার্টি চেয়ারম্যানকে ফুলের শুভেচ্ছা জানাতে জাতীয় পার্টি কার্যালয়ে আসেন।

জিএম কাদের বলেন, শিক্ষাকে জাতীয়করণ করে প্রয়োজনে বেসরকারি শিক্ষকদের বিসিএস পরীক্ষায় অংশ নিতে সুযোগ দিতে হবে। যারা উত্তীর্ণ হবে তারা সরকারি সুযোগ পাবে। যেসব শিক্ষক উত্তীর্ণ হতে পারবে না তারা পূর্বের স্কেলে সুযোগ পেয়ে পুনরায় যাতে পরীক্ষায় অংশ নিতে পারে সে ব্যবস্থা করতে হবে।

সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, প্রতিটি মানুষকে বিনামূল্যে করোনাভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন দিতে হবে। তিনি বলেন, দেশের হতদরিদ্র মানুষের পক্ষে পয়সা খরচ করে ভ্যাকসিন নেয়া হয়তো সম্ভব হবে না। তাই সবার জন্য বিনামূল্যে করোনার ভ্যাকসিন নিশ্চিত করতে হবে। দেশের মানুষ ভ্যাকসিনের ব্যাপারে পরিচ্ছন্ন ধারণা চায়, দেশের মানুষ করোনা প্রতিরোধে ভ্যাকসিনের ব্যাপারে আস্থাশীল হতে চায়। সরকারকে এ ব্যাপারে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত