ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভাস্কর্যবিরোধীদের মাঠে নামতে দেবে না আওয়ামী লীগ

  শেখ তৌফিকুর রহমান

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ২১:৩০  
আপডেট :
 ০৩ ডিসেম্বর ২০২০, ০০:৪৭

ভাস্কর্যবিরোধীদের নির্মূলে কঠোর বার্তা
মৌলবাদী। প্রতীকী ছবি।

ভাস্কর্য ইস্যুতে নীরবতা ভেঙে কঠোর অবস্থানের দিকে এগুচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ভাস্কর্যবিরোধীদের প্রতিহত করতে প্রস্ততি নিয়েছে সংগঠনটি। এরই মধ্যে সহযোগী ও অঙ্গ সংগঠের নেতাকর্মীরা সভা-সমাবেশ শুরু করেছেন। মৌলবাদী কোনো গোষ্ঠী ভাস্কর্য ইস্যুতে যেন মাঠে নামতে না পারে সেদিকে কঠোর নজরদাবি বাড়াচ্ছে ক্ষমতাসীনরা।

শীর্ষ পর্যায় থেকে সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও মাঠে নেমেছেন। ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগসহ সব অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সভা-সমাবেশ ও মানববন্ধন করে মৌলবাদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিচ্ছেন।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভাস্কর্য ইস্যুতে কোনো ধরণের ছাড় দেবে না তারা। বরং মৌলবাদীদের রুখতে সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে পরিস্থিতি মোকাবেলার পরিকল্পনা করা হচ্ছে। সরকারের পক্ষ থেকেও মৌলবাদীদের বিরুদ্ধে কঠোর বার্তা দেয়া হয়েছে।

তবে এর মধ্যেও ভাস্কর্য বিরোধিরা সক্রিয় রয়েছে। তারা নানাভাবে ভাস্কর্যের বিরুদ্ধে তাদের বক্তব্য তুলে ধরার চেষ্টা করছে। সভা-সমাবেশেরও ডাক দিচ্ছেন। গণমাধ্যমেও তারা ভাস্কর্যবিরোধী নানা ব্যাখ্যা তুলে ধরার চেষ্টা করছে।

আরো পড়ুন- মৌলবাদীদের ‘আস্ফালনে’ নীরব আওয়ামী লীগ

এদিকে, ভাস্কর্য ইস্যুতে পরবর্তী কর্মসূচি ঠিক করতে ঢাকায় শীর্ষ আলেমদের ডেকেছে হেফাজতে ইসলাম। আগামী শনিবার অনুষ্ঠিতব্য বৈঠকে চরমোনাই নেতাসহ আরো কিছু ইসলামিক নেতাকে যুক্ত করার চেষ্টা করা হচ্ছে। যে বৈঠক থেকে পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

তবে ভাস্কর্যবিরোধীদের সব ধরনের তৎপরতা ঠেকানোর জন্য ক্ষমতাসীন দলের নেতারা নানা পরিকল্পনা করছেন। যেকোনোভাবেই পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি। ভাস্কর্য ইস্যুকে কেন্দ্র করে কোনো ধরনের বিশৃঙ্খলা বরদাশত করা হবে না। এ ব্যাপারে নেতাকর্মীরা সতর্ক থাকবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা ধর্ম নিয়ে কাউকে ব্যবসা করতে দেব না। ধর্ম ব্যবসা করার জায়গা বাংলাদেশ না। জাতির পিতার ভাস্কর্য নিয়ে কোনো বিতর্ক সৃষ্টির সুযোগ নেই। যারা বিতর্কের চেষ্টা করবে তারা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। বাংলাদেশে তাদের কোনো জায়গা নেই। তারা বিতর্ক সৃষ্টি করে দেশের রাজনীতিকে অস্থিতিশীল করতে চায়। মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করতে চায়। সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করার জন্য তারা ষড়যন্ত্রের রাজনীতি করেছে। আমরা জনগণকে সঙ্গে নিয়ে তাদের মোকাবিলা করব।

আরো পড়ুন- এবার যখন ধরব, ফাইনাল হয়ে যাবে: পরশ

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল বাংলাদেশ জার্নালকে বলেন, দেশে যদি কোনো গোষ্ঠী অরাজক পরিস্থিতি সৃষ্টির মাধ্যমে রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায়, এদেশের জনগণ সেটা হতে দেবে না। জনগণ ধর্মব্যবসায়ীদের কোনো ধরনের প্রশ্রয় দেবে না।

আরো পড়ুন- ভাস্কর্য স্থাপনে বিতর্ক না করার আহ্বান জাফরুল্লাহ'র

স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহিম বাবু বাংলাদেশ জার্নালকে বলেন, ধর্মভিত্তিক রাজনেতিক দলের কোনো কর্মসূচির খবর আমার জানা নাই। তবে আমরা সব সময়ই মৌলবাদিদের বিরুদ্ধে সোচ্চার। আমাদের কর্মসূচি চলমান রয়েছে। যদি কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায় সেটা অবশ্যই সরকার দেখবে।

আরো পড়ুন- ভাস্কর্য তৈরি হলে টেনে হিঁচড়ে ফেলে দেব

এদিকে, গেল মঙ্গলবার যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তির প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আর কোনো আপস নয়। আসল ষড়যন্ত্রকারী ও তাদের মদদদাতাদের চিহ্নিত করে এই দেশের মাটিতেই শাস্তি দিতে হবে। তাদের নির্মূল করে দিতে হবে যেন বারবার স্বাধীনতা-মুক্তিযুদ্ধের চেতনা-দেশপ্রেমকে প্রশ্নবিদ্ধ করতে না পারে। কঠোর বার্তা দিয়ে যুবলীগ চেয়ারম্যান বলেছেন, এবার আর কম্প্রোমাইজ (আপস) নয়। যখন ধরব, ফাইনাল হয়ে যাবে। আমরা মাঠে আছি দেখে নেব তাদের।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত