ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২১, ২০:৪৪

প্রিন্ট

তাপস-খোকন দ্বন্দ্ব, উসকানিদাতা কারা?

তাপস-খোকন দ্বন্দ্ব, উসকানিদাতা কারা?
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপস এবং সাবেক মেয়র সাঈদ খোকনের মধ্যকার দ্বন্দ্বের বরফ অনেকটা গলতে শুরু করেছে। যদিও প্রক্রিয়াটিতে নাক গলাতে হয়েছে দলের শীর্ষ পর্যায়ের নেতাদের। তবে প্রশ্ন থেকে গেছে, কারা সাবেক ও বর্তমান মেয়রের দ্বন্দ্বের কারণ অথবা দ্বন্দ্ব সৃষ্টিতে উসকানি দিয়েছে।

সম্প্রতি, গুলিস্তান এলাকায় সিটি করপোরেশনের মার্কেটগুলোতে অবৈধ দোকান উচ্ছেদ নিয়ে বাহাস তৈরি হয়- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস এবং সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের মধ্যে। যে দোকানগুলো অবৈধ বলে উচ্ছেদ করছেন- মেয়র তাপস, সেই দোকানগুলো বৈধ বলে দাবি করেছেন সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এদিকে মোহাম্মদ সাঈদ খোকন তাপসকে নিয়ে নানা অভিযোগ করে বলেছেন, তিনি মেয়র পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। মেয়র তাপস মোহাম্মদ সাঈদ খোকনকে নিয়ে কোনো মন্তব্য না করে বলেছেন, এটি তার ব্যক্তিগত বিষয়। ইতোমধ্যে মোহাম্মদ সাঈদ খোকনকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিও উঠেছে। এমন অবস্থায় বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে আওয়ামী লীগ।

পরবর্তীতে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে উভয়কে সংযতভাবে কথা বলার পরামর্শ দেয়া হয়েছে। আওয়ামী লীগের একাধিক সূত্রে জানা গেছে, বিষয়টি আওয়ামী লীগ সভাপতির নজরে এসেছে। তিনি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন।

জানা গেছে, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বিষয়টি নিয়ে দুই নেতার সঙ্গে কথা বলতে পারেন। তবে, কখন, কোথায় এই দুই নেতাকে নিয়ে কাদের বসবেন, তা নিশ্চিত নয়।

আওয়ামী লীগের একটি সূত্র বলছে, কাদের ইতিমধ্যেই টেলিফোনে দু'জনের সঙ্গেই কথা বলেছেন। দু'জনের অভিযোগ এবং অনুযোগ গুলো শুনেছেন। এ নিয়ে প্রকাশ্যে বিতর্কে না জড়াতে দুই নেতাকেই পরামর্শ দিয়েছেন।

আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের একাধিক নেতা সঙ্গে কথা বলে জানা গেছে, এই মুহূর্তে দুজনের দ্বন্দ্ব হঠাৎ করে কেন সামনে চলে এসেছে সেটি খতিয়ে দেখা উচিত। কোন মহল উদ্দেশ্য প্রণোদিতভাবে এই দ্বন্দ্ব সৃষ্টি করেছে নাকি দ্বন্দ্ব সৃষ্টিতে উসকানি দিচ্ছে সেটি এখনো পরিষ্কার না। তবে দ্বন্দ্ব অবসান ঘটানোর পাশাপাশি এই ঘটনায় কেউ উসকানি দিয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা প্রয়োজন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত