ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

মেগা প্রকল্প নামে দেশকে ফোকলা করে দিচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২১, ১৭:২০

মেগা প্রকল্প নামে দেশকে ফোকলা করে দিচ্ছে
ছবি: সংগৃহীত

সরকার মেগা প্রকল্প নামে দেশটাকে ফোকলা করে দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী প্রকাশনা সংস্থার উদ্যোগে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের লেখা ‘কুপির বাতির গণতন্ত্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে এই অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন।

জাতীয়তাবাদী প্রকাশনা সংস্থা এই গ্রন্থটি প্রকাশ করেছে। পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে তিনশ ষাট টাকা। গ্রন্থের প্রচ্ছদ এঁকেছেন ফারজানা আহমেদ।

মির্জা ফখরুল বলেন, একটা ঘটনা ঘটেছে আজকেই আপনারা দেখেছেন, এয়ারপোর্টের সামনে এলিভেটেড এক্সপ্রেসের গার্ডার ভেঙে পড়েছে এবং দুইজন চীনাসহ ৪ জন আহত হয়েছেন। চিন্তা করেন, এই জনগণের টাকা নিয়ে যে সমস্ত তৈরি করা হচ্ছে সেটা হঠাৎ করে ভেঙে পড়ছে। তাহলে এসব প্রকল্পের মান কী হচ্ছে? আমরা বার বার বলছি যে, এই মেগা প্রজেক্ট দিয়ে উন্নয়নের ধোঁয়া তুলে আপনি দেশটাকে একেবারে ফোকলা করে দিচ্ছেন।

তিনি বলের, গতকাল না পরশু একটা খবর আছে- ঢাকা থেকে চট্টগ্রাম ফাস্টেড ট্রেন হবে। দুইটা চীনা কোম্পানি তারা টাকা দেবে অর্থাৎ সাপ্লাইয়ার্স ক্রেডিট যেটা বলা হয় এবং সেটা দিয়ে তৈরি হবে। আর আমাদের পকেট থেকে প্রতিটি মুহূর্তে চাল কিনতে যাবেন, লবণ কিনতে যাবেন ভ্যাট দিয়ে দিয়ে সব কেটে নিয়ে যাওয়া হবে। গোটা বাংলাদেশের উন্নয়ন কিন্তু তাই হচ্ছে এখন। এই উন্নয়ন মানে হচ্ছে যে, মানুষের পকেট কেটে তারা তাদের পকেট ভারি করছে। এই সমস্ত কমিশন এজেন্সি, এই সমস্ত টাকা-কন্ট্রাক্ট সব কিছু তাদের।

ফখরুল বলেন, কুপি বাতির বরাতে গণতন্ত্রকে আলোতে নিয়ে আসতে হবে। আলালের বই থেকে আপনারা সেই জায়গাগুলো বের করে নেবেন সেখানে আমরা ভবিষ্যতে আলো দেখতে পাবো, ভবিষ্যতে আমরা বিশ্বকে সুন্দর দেখতে পাবো, সত্যকে দেখতে পাবো এবং আমরা গণতন্ত্রের আসল চেহারা দেখতে পাবো।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের সভাপতিত্বে ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফজলুল হক সৈকতের সঞ্চালনায় অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, সাবেক অধ্যাপক মোর্শেদ হাসান খান ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, গ্রন্থের প্রকাশক মো. জহির দীপ্তি বক্তব্য রাখেন।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত