ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

সরকার সাম্প্রদায়িক রাজনীতির বিকাশ ঘটাচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ মে ২০২১, ১৫:৪০

সরকার সাম্প্রদায়িক রাজনীতির বিকাশ ঘটাচ্ছে
ফাইল ছবি

সরকার হীন রাজনৈতিক স্বার্থে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাংলাদেশে সাম্প্রদায়িক রাজনীতির বিকাশ ঘটাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। এর আগে শনিবার বিএনপির স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয় বলে জানান ফখরুল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে রাজনৈতিক ও অরাজনৈতিক প্রতিষ্ঠানের কর্মসূচির কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, কর্মসূচি চলাকালে আওয়ামী লীগ ও পুলিশের সন্ত্রাসী বাহিনী ঢাকা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া ও দেশের কয়েকটি স্থানে গুলি করে প্রায় ২০ জনকে হত্যা ও অসংখ্য মানুষকে আহত করে। একইসঙ্গে বিএনপিকে জড়িয়ে সরকারের উচ্চ পদস্থ ব্যক্তিবৃন্দ উস্কানিমূলক বক্তব্য দিতে থাকে এবং মিথ্যা মামলায় দেশের বরেণ্য আলেম-ওলামা, ধর্মীয় নেতা, সাবেক সংসদ সদস্য এবং বিএনপি ও অঙ্গ-সংগঠনের প্রায় ৪০০ জন নেতা-কর্মীকে বেআইনিভাবে গ্রেপ্তার ও রিমান্ডে নিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন অব্যাহত রেখেছে। আর ৮ বছর আগের ঘটনাকে কেন্দ্র করে নতুন করে মামলার চার্জশীট দিয়ে বিএনপির নেতৃবৃন্দকে জড়িত করবার চক্রান্তে লিপ্ত হয়েছে।

তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশ। অথচ ভারতে যে উদ্বেগজনক-ভাবে সাম্প্রদায়িক রাজনীতির উন্মেষ ঘটেছে তার দায় দায়িত্ব বাংলাদেশের অসাম্প্রদায়িক মানুষের ওপর চাপিয়ে এখন রক্তপাত, হত্যা, নির্যাতন ও মিথ্যা মামলায় বেড়াজালে সচেতন রাজনৈতিক নেতা-কর্মীদের হত্যা, গুম, হয়রানি করছে সরকার। শুধুমাত্র হীন রাজনৈতিক স্বার্থে সরকার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাংলাদেশে সাম্প্রদায়িক রাজনীতির বিকাশ ঘটাচ্ছে।

করোনার প্রথম ডোজ পাওয়া মানুষ দ্বিতীয় ডোজ পাওয়ার অনিশ্চয়তায় ভুগছেন মন্তব্য করে ফখরুল বলেন, সরকার কর্তৃক টিকা প্রদান কার্যক্রম বন্ধ করায় উৎকণ্ঠা আরো বৃদ্ধি পেয়েছে। সরকার টিকা সংগ্রহ করেছেন ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো, ভারতের সেরাম ইনস্টিটিউটের নিকট হতে এবং একটি ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে। ৩ কোটি টিকার মূল্য অগ্রিম পরিশোধ করার পরে মাত্র এক তৃতীয়াংশ টিকা প্রাপ্তির পরে ভারত সরকার রপ্তানি নিষিদ্ধ করার কারণে এখন টিকা প্রাপ্তি পুরোপুরি অনিশ্চিত হয়ে পড়েছে।

বিএনপি মহাসচিব বলেন, সম্প্রতি ভারতের পশ্চিম বাংলায় বিধান সভার নির্বাচনে সাম্প্রদায়িকতাকে ভেঙ্গে পরাজিত করে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক শক্তিকে বিজয়ী করায় পশ্চিম বাংলার অসাম্প্রদায়িক জনগণকে অভিনন্দন জানানো হয় এবং এই নির্বাচনে নেতৃত্ব দানকারী পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী এবং তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়কে অভিনন্দন জানানো হয়।

নিত্য প্রয়োজনীয় দ্রব্যে মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, এই মূল্য বৃদ্ধির জন্য সরকারের উদাসীনতা, দুর্নীতি ও বাজার নিয়ন্ত্রণে ব্যর্থতাকে দায়ী করা হয়। বিশেষ করে নিম্ন আয়ের মানুষেরা করোনাকালীন লকডাউনে বিপর্যস্ত হওয়ায় অবিলম্বে ও এমএস চালু করা এবং বিনামূল্যে খাদ্য বিতরণের জন্য সরকারের প্রতি দাবি জানাচ্ছি।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়া বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/কেআই

  • সর্বশেষ
  • পঠিত