ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ আপডেট : ১৭ মিনিট আগে

প্রকাশ : ০৯ মে ২০২১, ১৯:৫৯

প্রিন্ট

সরকারের সিদ্ধান্ত বেআইনি: খালেদার আইনজীবী

সরকারের সিদ্ধান্ত বেআইনি: খালেদার আইনজীবী
বিএনপি চেয়ারপারসনের আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্যে বিদেশে নেয়ার অনুমতির আবেদন নাকচ করে দিয়েছে সরকার। তবে দলটি বলছে, এটা সম্পূর্ণ বেআইনি। কারণ এই আইনে এমন কোনো বিধান নেই যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামি বিদেশে যেতে পারবে না কিংবা পাসপোর্ট পাবেন না।

উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন না, সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে রোববার বিএনপি চেয়ারপারসনের আইনজীবী ও দলটির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বাংলাদেশ জার্নালকে এ কথা বলেন।

খন্দকার মাহবুব হোসেন বলেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে আইন মন্ত্রণালয়ের এই মতামত বেআইনি এবং এটা সঠিক নয়। আর ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা মতে, যেকোন ব্যক্তি বিদেশে যেতে পারবেন। কারণ এ আইন দণ্ডপ্রাপ্ত আসামিদের জন্য করা হয়েছে।

খালেদা জিয়াকে চিকিৎসার জন্যে বিদেশে নেয়ার অনুমতি চেয়ে যে আবেদন তার পরিবার করেছিল, তা আজ নাকচ করে দিয়েছে সরকার। এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় খালেদা জিয়ার সাজা ও দণ্ডাদেশ স্থগিত করে যে শর্তে তাকে সাময়িক মুক্তি দেয়া হয়েছিল, তা শিথিল করে এখন তাকে বিদেশে যেতে দেয়ার সুযোগ নেই।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, খালেদা জিয়াকে বিদেশে নেয়ার অনুমতি চেয়ে তার ভাই শামীম এস্কান্দারের আবেদনটি গ্রহণ করতে পারলাম না।

খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার গত ৫ মে আবেদন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন। সেই রাতেই তা আইন মন্ত্রণালয়ে পাঠানোর কথা জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। ওই সময় তিনি বলেছিলেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার প্রয়োজন হলে বিষয়টি ইতিবাচক দৃষ্টিতে বিবেচনা করা হবে।

করোনায় আক্রান্ত হওয়ার পর গত ২৭ এপ্রিল বেগম জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়।

আরো পড়ুন

যে কারণে খালেদা জিয়ার আবেদন মঞ্জুর হয়নি

বিদেশ যেতে পারবেন না খালেদা জিয়া

বাংলাদেশ জার্নাল/কেএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত