ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ জুন ২০২১, ১৪:৩৪

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

করোনা টিকা সংগ্রহ ও বিতরণে জনগণের সাথে প্রতারণার জন্য স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ এবং মন্ত্রণালয় ও অধিদপ্তরে দুর্নীতিতে যুক্ত কর্মকর্তাদের অপসারণের দাবি জানিয়েছে বিএনপি।

সোমবার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবি জানান।

এর আগে গত শনিবার বিএনপির স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এ দাবি জানানো হয় বলে জানান ফখরুল। বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সরকার ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণে জনগণের সঙ্গে প্রতারণা করছে অভিযোগ করে তিনি বলেন, চুক্তিকৃত ভ্যাকসিন সংগ্রহ করতে না পারা, বিকল্প উৎসের সন্ধান না করা, দীর্ঘ মেয়াদী সমাধানের জন্য ভ্যাকসিন উৎপাদনের কোন উদ্যোগ নিতে না পারা তাদের দুর্নীতি ও অযোগ্যতার জন্য সার্বিক ব্যর্থতায় পরিণত হয়েছে এবং সমগ্র জাতিকে আজ বিপন্ন করেছে। বারবার বলা সত্বেও তারা জনগণের সামনে কোন স্পষ্ট রোড ম্যাপ প্রদান করতে পারেনি।

‘অবিলম্বে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ এবং মন্ত্রণালয় ও অধিদপ্তর দুর্নীতিতে যুক্ত কর্মকর্তাদের অপসারণ ও তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।’

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত কার্যাবলীর কতৃত্ব নির্বাচন কমিশন হতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হওয়ার নিউজ সংবাদ মাধ্যমে প্রকাশিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত কার্যাবলী ইতিপূবে নির্বাচন কমিশন কতৃক পরিচালিত হয়েছে। নির্বাচন কমিশনে যারা কমিশনের দায়িত্ব পালন করছেন তারা নির্বাচনের দায়িত্ব পালন করতে ব্যর্থ হলেও কমিশন সংবিধান অনুযায়ী একটি স্বাধীন প্রতিষ্ঠান। স্বাভাবিক নিয়ম অনুযায়ী সম্পূর্ণ নিরপেক্ষতার সঙ্গেই দায়িত্ব পালন করার কথা। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সরকারের অধীনে মন্ত্রণালয়। বিগত এক যুগের অভিজ্ঞতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই অনির্বাচিত সরকারের ক্রীড়নক হিসাবে কাজ করছে এবং নির্বাচন প্রক্রিয়াকে ধ্বংস করেছে, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ব্যবহার করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত কতৃত্ব হস্তান্তর করা হলে তা স্বাধীন নিরপেক্ষ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের নুন্যতম সম্ভাবনাটুকুও বিনষ্ট করবে মন্তব্য করে ফখরুল বলেন, এই ধরনের সিদ্ধান্ত হীন রাজনৈতিক উদ্দেশ্য বাস্তবায়িত হলে তা ভবিষ্যতে গণতন্ত্রের নুন্যতম পরিসরকেও ধ্বংস করবে এবং শান্তিপুর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়াকে চিরতরে ধ্বংস করবে।

‌‌‘অবিলম্বে এই ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি এবং এই নেতিবাচক প্রভাবের জন্য সরকারকেই সকল দায়-দায়িত্ব গ্রহণ করতে হবে।’

দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে ভারতীয় ডেল্টা ভেরিয়েন্ট করোনা ভাইরাস ভীতিকর ভাবে সংক্রমিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইতিমধ্যে প্রায় ১২টি জেলায় এর সংক্রমণের হার শতকরা ৫০ ভাগ ছড়িয়ে গেছে। মৃত্যুর হারও বেড়েছে। ক্রমশ এই ভাইরাস সারাদেশে তৃতীয় ঢেউ সৃষ্টি করছে। জেলা গুলোতে পর্যাপ্ত টেষ্ট এবং চিকিৎসার ব্যবস্থা না থাকায় পরিস্থিতি আরও জটিল আকার ধারন করছে। সেই সঙ্গে জেলা হাসপাতালগুলোতে প্রয়োজনীয় বেড, অক্সিজেন ও আইসিইউ না থাকায় মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে।

সরকারের দুর্নীতি, অযোগ্যতা ও উদাসীনতায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত