ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নিষেধাজ্ঞা অমান্য করেই চলছে ছাত্রদলের সাংগঠনিক কার্যক্রম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১১:১৩  
আপডেট :
 ১৬ জুলাই ২০২১, ১১:২২

নিষেধাজ্ঞা অমান্য করেই চলছে ছাত্রদলের সাংগঠনিক কার্যক্রম
সংগৃহীত ছবি

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করেই জাতীয়তাবাদী ছাত্রদলের সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

বুধবার মামলার বাদী ছাত্রদলের সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমান উল্লাহ আমানের আইনজীবী সাত্তার উল্লাহ সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন।

অভিযোগ, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত বুধবার ঢাকা মহানগর ছাত্রদলের ৪ (উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম) ইউনিটের দুই সদস্যবিশিষ্ট যে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে, তাতে আদালতের নির্দেশ মানা হয়নি।

এছাড়াও তারা বিভিন্ন জেলা, মহানগর, উপজেলা ইউনিটের নতুন কমিটি ঘোষণা এবং পূর্বের কমিটি স্থগিত করাসহ বিভিন্ন জেলা ও উপজেলায় সাংগঠনিক সফর চলমান রেখেছে বলেও অভিযোগ করা হয়।

আর্থিক লেনদেনের মাধ্যমে অযোগ্যদেরকে বিভিন্ন ইউনিটে গুরুত্বপূর্ণ পদে পদায়নের অভিযোগ এনে আমান উল্লাহ আমান বাদী হয়ে ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর ঢাকা জেলার ৪র্থ সিনিয়র জজ আদালতে একটি মামলা দায়ের করেন। ২৩ সেপ্টেম্বর ছাত্রদলের নবনির্বাচিত কমিটির সব কার্যক্রমে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছিলেন আদালত। পরবর্তীতে আদালতের নিষেধাজ্ঞা আমান্য করে ছাত্রদলের নতুন কমিটি গঠিত হলে মামলার বাদী উক্ত কমিটির কার্যক্রমে নিষেধাজ্ঞা চেয়ে একই আদালতে ওই বছরের ১ ডিসেম্বর ভায়োলেশন মিসকেস মামলা দায়ের করেন। বর্তমানে ছাত্রদলের নতুন কমিটি এবং ছাত্রদল সভাপতি ও সাধারণ সম্পাদকের কার্যক্রমের ওপর আদালতের নিষেধাজ্ঞা রয়েছে।

আইনজীবী সাত্তার উল্লাহ বলেন, বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে কাউন্সিল আয়োজনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছিলেন আদালত। পাশাপাশি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১০ জনকে সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশও দেন। ওই স্থগিতাদেশ থাকা সত্ত্বেও গত ১৯ সেপ্টেম্বর কাউন্সিল করে ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছে। তাই বাদী ছাত্রদলের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদককে মামলাটিতে ১৩ ও ১৪ নম্বর বিবাদী হিসেবে অন্তর্ভুক্ত করার আবেদন করেন। একই সঙ্গে কমিটির কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞারও আবেদন করেন তিনি। আদালত তার আবেদন মঞ্জুর করেছেন।

এর আগে, একই আদালতে ছাত্রদলের কাউন্সিল স্থগিত চেয়ে আবেদন করেছিলেন আমান উল্লাহ আমান। তার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের নিষেধাজ্ঞায় ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের কাউন্সিল স্থগিত হয়ে যায়। তবে এ নিষেধাজ্ঞার নিষ্পত্তি না করেই গত ১৮ সেপ্টেম্বর রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় ওই কাউন্সিল আয়োজন করা হয়। এতে ৫৬৬ জন কাউন্সিলরের মধ্যে ৫৩৩ জন উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ৪৮১ জন ভোট দেন। তাদের ভোটে সভাপতি নির্বাচিত হন মো. ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক নির্বাচিত হন মো. ইকবাল হোসেন শ্যামল।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত