ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

২০ দল ছাড়লো খেলাফত মজলিস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২১, ১৭:৩২  
আপডেট :
 ০১ অক্টোবর ২০২১, ২২:০০

২০ দল ছাড়লো খেলাফত মজলিস
খেলাফত মজলিস

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা দিয়েছে জোটের অন্যতম রাজনৈতিক দল খেলাফত মজলিস।

শুক্রবার বিকালে রাজধানীর পুরানা পল্টনে খেলাফত মজলিস আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন একথা জানান।

জাহাঙ্গীর হোসেন বলেন, ২০১৯ সালের ২৫ জানুয়ারি খেলাফত মজলিসে শুরার অধিবেশনে বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যা পরবর্তী সিদ্ধান্তের পূর্ব পর্যন্ত খেলাফত মজলিস জোটের কার্যক্রমে অংশগ্রহণ না করে রাজনৈতিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করবে। সেই অনুযায়ী দীর্ঘ দুই বছরের অধিক সময় ধরে রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে আসছে।

রাজনৈতিক জোট ইস্যু কেন্দ্রিক গঠিত হয় উল্লেখ করে তিনি বলেন, জোট স্থায়ী বিষয় নয়। দীর্ঘ ২২ বছর যাবৎ খেলাফত মজলিস ২০ দলীয় জোটে আছে। কিন্তু ২০১৮ সালে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের মধ্য দিয়ে ২০ দলীয় জোটকে কার্যত রাজনৈতিকভাবে অকার্যকর করা হয়। তাই আদর্শিক, সাংগঠনিক ও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় খেলাফত মজলিস একটি আদর্শিক রাজনৈতিক সংগঠন হিসেবে সক্রিয় স্বতন্ত্র এবং বৈশিষ্ট্য নিয়ে ময়দানে ভূমিকা রাখবে। এখন থেকে ২০ দলীয় জোটসহ সকল রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্ক ত্যাগ করছে খেলাফত মজলিস।

২০১৯ সাল থেকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের দৃশ্যমান রাজনৈতিক তৎপরতা ও কর্মসূচি নেই বলেও অভিযোগ করেন তিনি।

নিবন্ধিত রাজনৈতিক দল হিসেবে খেলাফত মজলিস জাতির প্রয়োজনে সর্বদা সক্রিয় ভূমিকা পালন করে আসছে জানিয়ে জাহাঙ্গীর হোসেন বলেন, খেলাফত মজলিস নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলন- সংগ্রামে বিশ্বাসী। আমরা দীর্ঘ তিন দশকের অধিক সময় একটি সুশৃঙ্খল সংগঠন হিসেবে রাজনৈতিক অঙ্গনে দেশ, জাতি, ইসলাম এবং জনগণের পক্ষে ভূমিকা পালন করে আসছে। খেলাফত মজলিস মনে করে এ দেশের প্রতিটি নাগরিকের রাজনৈতিক মতাদর্শ লালন-পালন করার অধিকার আছে। যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান স্বীকৃত।

এরআগে কেন্দ্রীয় এবং জেলা পর্যায়ের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে প্রায় দুই ঘণ্টাব্যাপী বৈঠক করে খেলাফত মজলিস। প্রায় দুই শতাধিক সদস্য অংশ নেন বৈঠকে ।

এ সময় খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক, সিনিয়র নায়েবে আমির আল্লামা জুবায়ের আহমেদ চৌধুরী, নায়েবে আমীর অধ্যক্ষ মওদুদ উদ্দিন আহমেদ, মাওলানা সাখাওয়াত হোসেন, আহমেদ আলি, অধ্যাপক আব্দুল হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমএ

  • সর্বশেষ
  • পঠিত