ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

তালেবানের আফগানিস্তানে লাখো বাংলাদেশির কর্মসংস্থান হবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২১, ১৮:২২

তালেবানের আফগানিস্তানে লাখো বাংলাদেশির কর্মসংস্থান হবে

পশ্চিমা বিশ্বের ইসলাম ফোবিয়ার সাথে ভারত যুক্ত হয়েছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, আমরা যদি আজ তালেবানদের বয়কট করি তবে প্রশ্ন জাগে আমরা কেনো পশ্চিমার কথায় পরিচালিত? আমরা আমাদের নিজের চিন্তাধারায় পরিচালিত হবো। আমি বলবো, এই মুহূর্তে আফগানিস্তানে এক লাখ বাংলাদেশীর কর্মসংস্থান হবে।

সোমবার সাভারে গণ বিশ্ববিদ্যালয়ের ‘রাজনীতি ও প্রশাসন বিভাগ’ কতৃক আয়োজিত ‘ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালেবান’ শীর্ষক এক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, পশ্চিমা বিশ্বের ইসলাম ফোবিয়ার সাথে যুক্ত হয়েছে ভারত। ভারত মিথ্যাচারে তাল দেয়ায় ওস্তাদ। পশ্চিমা মিডিয়ার ইসলাম ফোবিয়া আমাদের ভুল পথে চালিত করে। আফগান তালেবানরা কয় মাস হলো ক্ষমতায় এসেছে। অপপ্রচার হয়েছিল, তারা ক্ষমতায় আসলে হাজার হাজার মানুষ হত্যা করবে। কয় জন মানুষ হত্যা হয়েছে?

আফগানিস্তানের সম্পদ আছে উল্লেখ করে জাফরুল্লাহ চৌধুরী বলেন, তাদের কৃষির মূল সম্পদ আফিমে। আফিমের সব ফাইন্যান্স আমেরিকা ও ভারতের। আফিম আছে বলে তারা প্রচারণা চালায়, আবার চুপেচুপে তারাই ফাইন্যান্স করে।

'আমি মনে করি, আমাদের উচিৎ তালেবানদের মেনে নিয়ে তাদের সমর্থন দেয়া। কারণ আমাদের স্বার্থ আছে। আমি পরিষ্কারভাবে বলতে চাই, বাংলাদেশের ভালো স্বার্থ আছে। তাদের যেই পশ্চাৎপদ মতামত আমরা সেটাতে উদ্বুদ্ধ করতে পারব। উঠা-বসা, আলাপ-আলোচনা না করলে না', যোগ করেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি আরও বলেন, তালেবান বিজয়ের ফলে একটু সমস্যাও আছে। বড় সমস্যাটা হল ভারতে, বিভক্তি হবে। আজকে কাশ্মীরের স্বাধীনতাকামীরা বুঝবে যুদ্ধ করে বিজয় অর্জন করা যায়। অর্থাৎ আজকে কাশ্মীরের মুক্তির আন্দোলনটা বেড়ে যেতে পারে।

অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাহমান চৌধুরী।

সভায় আরো বক্তব্য রাখেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি প্রফেসর দিলারা চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত এম সিরাজুল ইসলাম, ধন্যবাদ জ্ঞাপন করেন ড. তাসাদ্দেক আহমেদ।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমজে

  • সর্বশেষ
  • পঠিত