ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভাষা আন্দোলনের চেতনা বর্তমানে নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২২, ১২:৩০

ভাষা আন্দোলনের চেতনা বর্তমানে নেই

৭০ বছর আগে এই ভাষা আন্দোলনের যে চেতনা ছিল, তা এখন নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা তিনি।

মির্জা ফখরুল বলেন, ৭০ বছর আগে এই ভাষা আন্দোলনের চেতনা ছিল আমাদের স্বাধিকারের চেতনা, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার চেতনা, চেতনা ছিল মুক্ত সমাজ প্রতিষ্ঠায় আমরা সবাই কথা বলতে পারবো, আমরা আমাদের স্বাধীন চিন্তাগুলো প্রকাশ করতে পারবো, বাকস্বাধীনতা থাকবে এবং সংবাদপত্রের স্বাধীনতা থাকবে; সবচেয়ে বড় যে বিষয়টি ছিল, এই বাংলাদেশে মানুষের স্বাধীনতা থাকবে।

তিনি বলেন, একুশের সেই চেতনাকে ধারণ করে ১৯৭১ সালে আমরা স্বাধীনতার যুদ্ধ করেছি। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ঘোষণার মধ্য দিয়ে সেদিন এ জাতি ঝাঁপিয়ে পড়েছিল মুক্তিযুদ্ধে।

এসময় ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই জিয়াউর রহমান একুশে পদক চালু করেছেন বলেও জানান মির্জা ফখরুল।

সরকারের সমালোচনা করেন মির্জা ফখরুল ইসলাম। তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য যে আজকে এমন একটি সরকার জনগণের ওপরে চেপে বসে আছে, যারা জনগণের আশা আকাঙ্ক্ষাকে হরণ করছে এবং একুশের চেতনাকে ভূলুণ্ঠিত করে দিয়েছে। তারা জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে, বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে এবং এই দেশের অর্থনীতিকে পঙ্গু করে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বাংলা ভাষা এখনও সর্বস্তরে প্রচলিত হয়নি।

এসময় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানুল্লাহ আমানসহ বেশ কয়েকজন নেতাকর্মী তার সঙ্গে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত