ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে দিতে চায়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৩৯

ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে দিতে চায়

আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য আব্দুর রহমান বলেছেন, বাংলাদেশের একটি গোষ্ঠী বঙ্গবন্ধুকে ভাষা আন্দোলনের পটভূমি থেকে মুছে দিতে চায়। অথচ ভাষা আন্দোলনের যাত্রা যখন শুরু হয় সেটা বঙ্গবন্ধুর নেতৃত্বেই হয়েছিল। তাকে কারাবরণ করতে হয়েছিল।

মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পাকিস্তানিরা ভেবেছিল কেবল ধর্মের দোহাই দিয়ে সরল বাঙালিকে আজীবন শাসন করা যাবে। কিন্তু বঙ্গবন্ধু এটা বুঝতে পেরেছিলেন। তাই তিনি বাঙালি জাতসত্ত্বার জগরণে জাতিকে উদ্বুদ্ধ করতে চেয়েছিলেন।

আব্দুর রহমান বলেন, রাষ্ট্রভাষার দাবিতে বঙ্গবন্ধু ফরিদপুর কারাগারে থাকাকালে রাজবন্দীদের মুক্তির দাবিতে অনশনে যান। তার অবস্থা যখন সঙ্কটাপন্ন তখন সরকার তাকে মুক্তি দিতে বাধ্য হয়।

বঙ্গবন্ধুর লেখনী থেকে স্মৃতিচারণ করে তিনি বলেন, জেল থেকে বাড়িতে ফিরলে বাবার গলা জড়িয়ে ধরে আজকের প্রধানমন্ত্রী সেদিনের হাসুমনি স্লোগান দেন, রাষ্ট্রভাষা বাংলা চাই, রাজবন্দীদের মুক্তি চাই।

আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য শপথ নিয়ে বলেন, আমরা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পেছনে তার অনুগত সৈনিক হয়ে ঐক্যবদ্ধ থাকব।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় ও মহানগরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এতে সভাপতিত্ব করেন।

বাংলাদেশ জার্নাল/এআর/আরকে

  • সর্বশেষ
  • পঠিত