ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

পিলখানা হত্যাকাণ্ড: ভেঙে দেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১৪:২৬  
আপডেট :
 ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৩৩

পিলখানা হত্যাকাণ্ড: ভেঙে দেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা

বিডিআর বিদ্রোহে হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে দেশের নিরাপত্তা ব্যবস্থাকে ভেঙে দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির উদ্যোগে ’২৫ ও ২৬ ফেব্রুয়ারি ২০০৯ পিলখানায় নারকীয় হত্যাকাণ্ডে নিহতদের স্মরণে’ আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

পিলখানা ট্রাজেডির প্রসঙ্গে তিনি বলেন, এটা খুব পরিষ্কার, সেদিন সেনাবাহিনীকে বিডিআর বিদ্রোহ নিয়ন্ত্রণের জন্য পাঠানো হয়নি রাজনৈতিক নির্দেশে। এটা প্রধানমন্ত্রীর দায়িত্ব ছিলো, তিনি সাথে সাথে বিডিআর বিদ্রোহ নিয়ন্ত্রণের জন্য সেনাবাহিনীকে পাঠাবেন। তা তিনি করেননি। বরং তারা বিদ্রোহের সঙ্গে বসে আলাপ-আলোচনা করে সমাধান করার চেষ্টা করেছেন। যার ফলশ্রুতিতে কি হয়েছে, সত্যিকার অর্থে বলতে আজকে এদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সব কিছুই বিপন্ন হয়ে পড়েছে।

মির্জা ফখরুল বলেন, এই হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে সবচেয়ে বড় ক্ষতি যেটা বাংলাদেশের হয়েছে, সেটা হচ্ছে বাংলাদেশের যে নিরাপত্তা ব্যবস্থা- সেই নিরাপত্তা ব্যবস্থাকে ভেঙে দেয়া হয়েছে। চৌকস সেনাবাহিনী কর্মকর্তাদের হত্যার মধ্যে দিয়ে আমাদের বীর সেনাবাহিনীর মনোবলকে ভেঙে দেয়ার সুদূরপ্রসারী গভীর চক্রান্ত হয়েছে।

'সেই শক্তিকে দুর্বল করে দেয়ার জন্য, মানসিকভাবে একেবারে ভঙ্গুর করে দেয়ার জন্য, তারা যাতে আর কোন অন্যায়ের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়াতে না পারে, তাদের সীমান্ত ও দেশমাতৃকাকে রক্ষা করবার জন্য তারা যাতে সাহসী ভূমিকা নিতে না পারে- তারাই একটি অংশ ছিলো এই চক্রান্ত। ফলশ্রুতিতে আমরা দেখছি- আমাদের সীমান্তে হত্যা হয়, আমরা জবাব দিতে পারি না। আমাদের জনগণের ওপর অন্যায়-অত্যাচার হয়, সেখানে কিন্তু তারা সেই ভূমিকা পালন করতে পারেন না।'

তিনি বলেন, বিডিআর হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে যে সত্যটি প্রতিষ্ঠিত হয়েছে, সেই সত্যটি হচ্ছে- একটা অদৃশ্য শক্তি বাংলাদেশকে দুর্বল করে রাখার জন্য এবং নতজানু করে রাখার জন্য সব সময়ই বিভিন্ন কলা-কৌশল করে বাংলাদেশের ওপর চড়াও হওয়ার চেষ্টা করছে। দুর্ভাগ্য আমাদের আজকে যে সরকার আছে, এই সরকার তাদের সঙ্গে সম্পূর্ণ একত্রিত হয়ে তাদের লক্ষ্যগুলো চরিতার্থ করবার জন্য তারা কাজ করছে।

মির্জা ফখরুলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এছাড়া সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, কল্যাণ পার্টির চেয়রাম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/ কেএস/এমএম

  • সর্বশেষ
  • পঠিত