ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ঘণ্টা বাজতে শুরু করেছে, আর উপায় নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৪৩

ঘণ্টা বাজতে শুরু করেছে, আর উপায় নেই

ক্ষমতাসীনদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চতুর দিকে ঘণ্টা বাজতে শুরু করেছে। আর উপায় নাই। যতই ওলট-পালট করেন, লবিস্ট নিয়োগ করেন আর যতই পাল্টা ডিগবাজি খেতে থাকেন, সুন্দর সুন্দর কথা বলেন... লাভ নেই।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি। দুপুর দেড়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

'তেল, গ্যাস, পানিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে' এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে বিএনপি।

সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, ওই যে বলে- ধর্মের কল বাতাসে নড়ে। সেই ধর্মের কল বাতাসে নড়েছে। এখন চতুরদিকে ঘণ্টা বাজতে শুরু করেছে। আর উপায় নাই। যতই ওলট-পালট করেন, লবিস্ট নিয়োগ করেন আর যতই পাল্টা ডিগবাজি খেতে থাকেন, সুন্দর সুন্দর কথা বলেন...।

আজকে সমগ্র বাংলাদেশে একটা সমস্যা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সমস্যাটা হচ্ছে আওয়ামী লীগ। মানুষ এখন আওয়ামী লীগকে তাদের সবচেয়ে বড় শত্রু মনে করতে শুরু করেছে। গালিও দেয়, এই তুই মানুষ না আওয়ামী লীগ। আজকে সমগ্র বাংলাদেশে, সবখানেই এক আওয়াজ, একটাই আওয়াজ- হাসিনা তুমি বিদায় হও। এই জনগণকে মুক্তি দাও।

দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, আমরা পথে নেমেছি, রাস্তায় নেমেছি- জনগণের কাছে আবেদন জানাতে চাই, যে আসুন। আজকে আপনারা শরিক হোন। আমি তরুণ-যুবকদেরকে আহ্বান জানাতে চাই, জেগে উঠুন দেশ- মাতৃকার ডাকে এবং এই দেশ ও মানুষকে রক্ষা করার জন্য।

ফখরুল বলেন, পত্রিকায় দেখলাম- আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়েছে, এটাকে দূর করার জন্য তারা (বাংলাদেশ সরকার) লবিস্ট নিয়োগ দিয়েছে। মাসে ২০ হাজার ডলার তাদেরকে দিতে হবে! এতোদিন অনেক লম্বা কথা বললেন? এখন কেন এই লবিস্ট নিয়োগ করেছেন? কারণ একটাই। যে আপনারা জনগণের টাকা দিয়ে লবিস্ট নিয়োগ করে মানুষের ওপর যে অত্যাচার, নির্যাতন, গুম করা ও খুন করাকে হালাল করতে চাচ্ছেন। তাকে ঢাকতে ও আড়াল করতে চাচ্ছেন।

তিনি বলেন, আজকে বাংলাদেশ আওয়ামী লীগ একটা লুটেরা দলে পরিণত হয়েছে। আজকে আওয়ামী লীগ সম্পূর্ণভাবে একটা লুটপাটের দলে পরিণত হয়েছে। এই লুটপাট করে, সম্পদ লুট করে বিদেশে পাচার করে তারা ক্ষমতায় টিকে থাকতে চায়।

বিএনপি মহাসচিব বলেন, আরেকটা কাজ (সরকার) করছে, পত্রিকায় দেখলাম। এখন গণপেনশন দেবে। মানুষকে পেনশন দেবে। পরিষ্কার করে কিছু বলছে না। কিন্তু আমরা যতটুকু বুঝতে পারছি, এটা আরেকটা লুটের কায়দা-কানুন তারা করতে যাচ্ছে। মানুষের কাছ থেকে প্রতি মাসে মাসে এক হাজার করে টাকা নেবে। ৬০ বছর পরে দেবে। এর মধ্যে মারা গেলে আর ফেরত দেবে না। পরিষ্কার করে কিছু বলছে না। যদিও এটা এখনো পাস হয়নি। কিন্তু এই প্রস্তাব তারা নিয়ে এসেছেন।

তিনি বলেন, চাল, ডাল তেল এবং লবণ আমাদের প্রত্যেকের প্রয়োজন হয়। আমরা দেখছি এখন, প্রতিদিন এই ন্যায্য মূল্যে দ্রব্য বিক্রি করছে ট্রাকে করে- প্রতিদিন এই লাইন লম্বা থেকে লম্বা হচ্ছে। এখন সেই লাইনে মধ্যবিত্তরা যাচ্ছেন। আজকে গ্যাসের দাম প্রতি বছর দুই থেকে তিনবার করে বাড়ানো হচ্ছে। আজকে বিদ্যুতের দাম ধাপে ধাপে প্রতি বছর দুইবার, তিনবার থেকে চারবার করে বাড়ানো হচ্ছে!

আজকে পানির দাম বারবার করে বাড়ানো হচ্ছে। এর কারণটা কী? একটাই কারণ যে, এই সরকার তারা নিজে এবং সমস্ত প্রশাসন যন্ত্রকে দুর্নীতির একটা স্বর্গরাজ্য বানিয়ে দিয়েছেন। পানির দাম বাড়ছে। পানির দাম বাড়ার প্রধান কারণ কী? ওয়াসার যে ব্যবস্থানা পরিচালক তাকে তিনবার চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। তার বেতন কম পক্ষে ৫ থেকে ৬ লাখ টাকা! এই যে অপচয়। এই যে একজন ব্যক্তি বিশেষকে দুর্নীতির সুযোগ করে দেয়া, সেই কাজটা করছে এই সরকার। সর্বক্ষেত্রে দুর্নীতি একটা সর্বগ্রাসী ব্যাধিতে পরিণত হয়েছে। এমন কোন জায়গা নেই যেখানে সরকার লুটপাট করছে না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, দ্রব্যমূল্যের বৃদ্ধিতে সবার নাভিশ্বাস উঠেছে। টিসিবির গাড়িতে বেশিভাগ মধ্যবিত্ত মানুষের সারি। হাজার হাজার মধ্যবিত্তের মানুষ লাইনে দাঁড়াচ্ছে। কারণ মধ্যবিত্তের মানুষ গরিব হয়ে গেছে। দরিদ্রের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এই সরকার সিন্ডিকেটের মাধ্যমে দুর্নীতি করছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রসঙ্গে দলের আরেক স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, দাম বাড়াচ্ছে একের পর এক। ওষুধের দাম পর্যন্ত বেড়েছে। ওষুধের দাম স্বাভাবিক নাই। কেনো দাম বাড়াচ্ছেন (সরকার)। কারণ লুটপাট করে সকল টাকা বিদেশে পাচার করেছেন। আমার পকেট কেটে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করেছেন। জনগণের পকেট কেটে তাদের পকেট ভর্তি করতে দাম বৃদ্ধি করেছে। এর বিচার কি হবে। অবশ্যই বিচার হবে।

সরকারকে উদ্দেশ্য করে আব্বাস বলেন, কমিশন করে কোনো লাভ হবে না। কারণ বিএনপি সেই নির্বাচনে যাবেও না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, দেশটা বাঁচাতে হবে। রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছি। জোর করে ক্ষমতা দখল করে অত্যাচার ও নির্যাতন করবে। নতুন প্রজন্ম ঋণ মাথায় নিয়ে জন্ম নেবে। এটা হতে দেয়া যায় না। আর দেশের মানুষ আজ দ্রব্যমূল্যের বৃদ্ধিতে দিশেহারা। কেউ এখন আর চলতে পারে না। কিন্তু তাদের (সরকার) লজ্জা-শরম কম। তারা এখনো উঠতে বসতে বিএনপিকে দেখে। বিএনপি না কি নাই। কিন্তু উঠতে বসতে বিএনপির কথা বলে।

বেলা ১২টা থেকেই বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে ঢাকা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশ স্থলে জড়ো হয়।

মিছিল ও সমাবেশ থেকে নেতাকর্মীরা ‘তেলের দাম বাড়লো কেন খুনি হাসিনা জবাব চাই, গ্যাসের দাম বাড়লো কেন খুনি হাসিনা জবাব চাই’সহ সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে প্রেসক্লাব প্রাঙ্গণ মুখরতি করে তোলেন।

এদিকে বিএনপির সমাবেশকে ঘিরে প্রেসক্লাবসহ আশপাশের এলাকার কঠোর নিরাপত্তার বলয় গড়ে তোলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলার বাহিনী বিভিন্ন সংস্থার সদস্যসহ অতিরিক্তি পুলিশও মোতায়েন করা ছিলো।

অন্যদিকে রাস্তার সমাবেশে হওয়ায় এসময় প্রেসক্লাবের সামনে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। এই রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হওয়ার কারণে পল্টনসহ এর আশপাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে এবং উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, তথ্য বিষয়ত সম্পাদক আজিজুল বারী হেলাল, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম প্রমুখ বক্তব্য রাখেন।

গত ২৪ ফেব্রুয়ারি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ঢাকাসহ সারা দেশব্যাপী ১১ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

বাংলাদেশ জার্নাল/কেএস/আরকে

  • সর্বশেষ
  • পঠিত