ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

নিরাপত্তা বিধানে সরকারের উদাসীনতা ক্ষমার অযোগ্য

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ মার্চ ২০২২, ২০:০৬  
আপডেট :
 ০৪ মার্চ ২০২২, ২০:২২

নিরাপত্তা বিধানে সরকারের উদাসীনতা ক্ষমার অযোগ্য
ফাইল ছবি

ইউক্রেনের অলিভিয়া বন্দরে বাংলাদেশি বাণিজ্যিক জাহাজ‘এমভি বাংলার সমৃদ্ধি’র থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। একই সাথে রাষ্ট্রের নাগরিকদের জীবনের নিরাপত্তা বিধানে সরকারের উদাসীনতাকে ক্ষমার অযোগ্য বলে মন্তব্য করেন তিনি।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছিল দুই মাসের বেশি সময় ধরে। যুদ্ধাবস্থার মধ্যে ২৯ জন নাবিকসহ যুদ্ধ এলাকা হিসেবে ঘোষিত অলভিয়া বন্দরে বাংলাদেশের পতাকাবাহী ‘এমভি বাংলার সমৃদ্ধ’জাহাজটি কীভাবে সেখানে গেলো, এর দায় অবশ্যই নির্ধারণ করার জন্য তদন্ত করা উচিত।

রব উল্লেখ করেন, যেখানে জীবনের ঝুঁকি আছে, সেখানে নিরাপত্তা সবার আগে—সরকার এই মৌলিক সত্যকে গুরুত্ব দেয়নি। ঘটনা প্রবাহের দিকে নজর রাখলে কোনোক্রমেই জাহাজটি সেখানে যাওয়ার কথা নয়। ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি বুঝতে সরকারের কূটনৈতিক ব্যর্থতায় মূল্যবান প্রাণ এবং রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি হয়েছে।

আ স ম রব বলেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর বিদেশি নাগরিকদের বিভিন্ন সীমান্ত দিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঝুঁকির মধ্যে জাহাজ পাঠানোর পরও নাবিকদের নিরাপদে সরিয়ে নিতে বাংলাদেশের পক্ষে ত্বরিত কোনও কূটনৈতিক পদক্ষেপ নেয়া হয়নি। অথচ জার্মান-ফ্রান্স-যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ আগেই তাদের বাণিজ্য সীমিত করে তাদের নাগরিকদের নিরাপদে সরিয়ে নিয়েছে।

তিনি বলেন, ব্যতিক্রম শুধু বাংলাদেশ। রাষ্ট্রের নাগরিকদের জীবনের নিরাপত্তা বিধানে সরকারের উদাসীনতা ক্ষমার অযোগ্য।

উল্লেখ্য, যুদ্ধ পরিস্থিতি বিরাজ করায় ইউক্রেন থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের মাসখানেক আগে থেকেই নিরাপদে সরিয়ে নিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ জার্নাল/এআর/এমএস

  • সর্বশেষ
  • পঠিত