ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ১৮ মিনিট আগে

প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা চিরস্মরণীয় হয়ে থাকবে: জাফরুল্লাহ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ মার্চ ২০২২, ১৮:৫৮

প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা চিরস্মরণীয় হয়ে থাকবে: জাফরুল্লাহ
ছবি- সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশি প্রবাসীদের সাহায্য ও সহযোগিতা এবং ৭১'র মুক্তিযুদ্ধে তাদের ভূমিকা ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

মঙ্গলবার ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। দুপুর একটায় শুরু হওয়া প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ব্রিটেনের সাবেক অর্থমন্ত্রী স্টিফেন টিমস।

এসময়ে তিনি বলেন, ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজ প্রতিষ্ঠানটি যে উদ্যোগ নিয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধে যুক্তরাজ্য প্রবাসী বাসিন্দারা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে- তাকে স্বীকৃতি প্রদানের। এ উদ্যোগটি অত্যান্ত তাৎপর্যপূর্ণ। আমি মনে করি এ উদ্যোগ এখানকার বাংলাদেশিদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকেবে।

এর আগে ডা. জাফরুল্লাহ চৌধুরী হুইল চেয়ারে হাউস অব কমন্সের হল রুমের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার সাথে সাথে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। সবাই করতালির মাধ্যমে তাকে বরণ করে নেন।

প্রবাসী বাংলাদেশিদের সম্মান ও মর্যাদার সাথে স্বরণ করা দরকার এবং তারাও মুক্তিযোদ্ধা উল্লেখ করে ডা. জাফরুল্লাহ বলেন, প্রবাসে আন্দোলন-সংগ্রামে বিদেশিদের জনমত গঠনে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর অবদান চিরস্মরণীয়। অথচ সরকার রাষ্ট্রীয়ভাবে বিচারপতি আবু সাঈদ চৌধুরী ও জেনারেল ওসমানীর জন্মদিন ও মৃত্যুদিবস পালন করে না। সরকারের উচিত রাষ্ট্রীয়ভাবে তাদের অবদানের জন্য জন্মদিন ও মৃত্যুদিন পালন করা।

এসময় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ব্রিটিশ সরকার বিশেষ করে দ্বিতীয় রানি এলিজাবেথের সহযোগিতা শ্রদ্ধার সাথে স্মরণ করেন ডা. জাফরুল্লাহ।

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজর এক্সিকিউটিভ মেম্বার শাহিদা হাসনাতের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রথমে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদানের মাধ্যমে শুরু হয় সম্মাননা প্রদান। পরে মূলপর্বে স্বাগত বক্তব্য রাখেন ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজর প্রেসিডেন্ট ড. হাসনাত হোসাইন এমবিই।

অনুষ্ঠানে যারা আসতে পারেননি এবং ইতোমধ্যে পরলোকগমনকারী মুক্তিযুদ্ধের বীর সংগঠকদের সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট তাদের সন্তান ও পরিবারের সদস্যরা তাদের পক্ষে তা গ্রহণ করেন।

সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্য আপসানা বেগম, স্কটিস পার্লামেন্টের সদস্য ও শ্যাডো মিনিস্টার ফয়সল চৌধুরী এমবিই, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা সৈয়দ আফতাব আলী, মানবাধিকার নেত্রী তালেয়া রহমান, ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজর ডিজি অহিদ আহমদ, পরিচালক শামছুল আলম লিটন, সহ সভাপতি ড. ওয়ালিদ তছরউদ্দিন, বিশিষ্ঠ সাংবাদিক ও বাংলাদেশ জার্নালিষ্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. আবু তাহের চৌধুরী, সৈয়দ নাদির আজিজ দারাজ, ইউনিয়ন কাউন্সিলের সাবেক ডেপুটি স্পিকার ব্যারিস্টার নাজির আহমেদ, মানবাধিকার নেত্রী তালেয়া রহমান, আব্দুল আউয়াল প্রমূখ।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত