ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সাংগঠনিক কাজ সীমিত করে ত্রাণে তৎপর বিএনপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ জুন ২০২২, ১৯:২৬

সাংগঠনিক কাজ সীমিত করে ত্রাণে তৎপর বিএনপি

ভয়াবহ বন্যার কবলে সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জসহ কয়েকটি জেলা। সিলেট বিভাগের বেশির ভাগ এলাকা এখন পানির নিচে। ক্ষতিগ্রস্ত লাখো মানুষ। পানিবন্দি লাখ লাখ মানুষকে উদ্ধারে প্রশাসনের সঙ্গে মাঠে নেমেছেন সেনা ও নৌবাহিনীর সদস্যরাও।

রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগ চলছে উদ্ধার কাজ। চলছে ত্রাণ তৎপরতা। দেশের এই কান্তিকালে ত্রাণ তৎপরতা জোরদার করতে নিজেদের সাংগঠনিক কাজকে সীমিত করেছে বিএনপি। বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের সাংগঠনিক কাজকে সীমিত করে বন্যাকবলিত এলাকায় সহযোগিতা বাড়াতে কেন্দ্র থেকে নির্দেশ দেয়া হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত তুলে ধরে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, স্থায়ী কমিটির বৈঠকে দলের পক্ষ থেকে সকল পর্যায়ের নেতা-কর্মীকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য বলা হয়েছে। বন্যাদুর্গত এলাকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিএনপি ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকুকে নির্দেশ দেয়া হয়েছে।

এ সময় তিনি জানান, সাংগঠনিক কাজ সীমিত করে বিএনপির সকল পর্যায়ের নেতাকর্মীদেরকে বন্যাদুর্গত এলাকায় সর্বাত্মক সহযোগিতা করতেও নির্দেশ দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এর আগে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে দুই দফা বৈঠকে বসে বিএনপির ত্রাণ বিতরণ কমিটি। ১৯ জুন প্রথম বৈঠকের পর ২১ জুন দ্বিতীয় দফায় বৈঠকে বসে তারা। বৈঠকশেষে বন্যাকবলিত এলাকায় সহায়তার জন্য গণচাঁদা তোলার সিদ্ধান্তের কথা জানান ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু। রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে লিফলেট বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু করেছে দলটি। অর্থ সংগ্রহ করে বন্যার্তদের কাছে পাঠানো হবে।

বন্যা কবলিত এলাকায় সহায়তার কার্যক্রমকে তিন ভাগে ভাগ করেছে বিএনপি। প্রথমে সামর্থ্য মত পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে এনে তাদের খাবার সরবাহ করা। দ্বিতীয় পর্যায়ে বন্যার পানি নেমে গেলে ভুক্তভোগী মানুষদের পুনর্বাসনের কাজ করা। তৃতীয়ত বন্যাকবলিত এলাকায় মানুষজনের রোগ-বালাই হলে তাদের চিকিৎসা সেবা দেয়া হবে বলে জানান দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ ও বন্যার্তদের ত্রাণ বিতরণ করতে আজ সিলেট যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং স্থায়ী কমিটির সদস্য ও ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু। জৈন্তাপুর ও মহানগরের ১০ নম্বর ওয়ার্ডে ত্রাণ বিতরণ কর্মসূচিতে অংশ নেন বিএনপির এই শীর্ষ দুই নেতা।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কায়ুম বাংলাদেশ জার্নালকে বলেন, বন্যার ভয়াবহ রূপ নেয়ার প্রথম দিন থেকেই আমরা নেতাকর্মীদের নিয়ে উদ্ধার কাজ চালিয়েছি। আমাদের তো লজিস্টিক সাপোর্ট নাই। তারপরও ইঞ্জিনচালিত নৌকা দিয়ে মানুষদের উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে এনেছি। গৃহপালিত পশু-পাখিও উদ্ধার করেছি। বন্যাকবলিত মানুষদের উদ্ধার করার পাশাপাশি রান্না করা খাবার দিয়েছি। আমার ৩০ হাজার মানুষকে রান্না করা খাবার দিয়েছি। আজ থেকে শুকনো খাবার অর্থাৎ চাল-ডাল-তেল দেয়া শুরু করেছি। আমাদের এ কাজ চলমান থাকবে।

বাংলাদেশ জার্নাল/এএইচ

  • সর্বশেষ
  • পঠিত