ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে

জবি ছাত্রদলের কমিটি ঘোষণার পরদিন ছাত্রলীগের কমিটি স্থগিত

  আকরাম হোসেন

প্রকাশ : ০১ জুলাই ২০২২, ২১:০০

জবি ছাত্রদলের কমিটি ঘোষণার পরদিন ছাত্রলীগের কমিটি স্থগিত
আকরাম হোসেন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রদলের কমিটি ঘোষণার পরদিন স্থগিত করা হয়েছে বিশ্ববিদ্যালয়টির ছাত্রলীগের কমিটি। শুক্রবার ছাত্রলী‌গের ‌কেন্দ্রীয় কার্যনির্বাহী প‌রিষ‌দের সভাপ‌তি ও সাধারণ সম্পাদক স্বাক্ষ‌রিত সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে এই তথ্য জানা‌নো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সকল সাংগঠনিক কার্যক্রম স্থগিত করা হলো। তবে কমিটির কার্যক্রম স্থগিত করার কারণ উল্লেখ করা হয়নি।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি স্থগিত করার একদিন আগে ৫ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করেছে ছাত্রদল। প্রায় ৬ বছর পর এ কমিটি দেয়া হয়।

এতে মো. আসাদুজ্জামান আসলামকে সভাপতি এবং সুজন মোল্লাকে সাধারণ সম্পাদক ঘোষণা করে কমিটি গঠন করা হয়েছে। এছাড়া সিনিয়র সহ-সভাপতি মো. ইব্রাহিম কবির মিঠু, সিনিয়র যুগ্ম সম্পাদক মেহেদী হাসান হিমেল ও সাংগঠনিক সম্পাদক সামছুল আরেফিনকে দায়িত্ব দেয়া হয়েছে।

একই সঙ্গে নতুন কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ছাত্রদলের সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ বাংলাদেশ জার্নালকে বলেন, ছাত্রদল ও ছাত্রলীগ দুইটা আলাদা ছাত্র সংগঠন। বিকালে শুনেছি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়েছে। কী কারণে স্থগিত করেছে জানি না। এটা তারা ভালো বলতে পারবে।

তিনি বলেন, আমারা সকল ক্যাম্পাসে কমটি দেয়ার চেষ্টা করছি। সকল বিশ্ববিদ্যালয়েই কমিটি দেয়া হবে। কমিটি দেয়া চলমান আছে। তার অংশ হিসাবে আমাদের গতকাল জগন্নাথ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণা করা হয়েছে। আমরা আশা করি গণতান্ত্রিক ধারায় ছাত্রদলকে ক্যাম্পাসে রাজনীতি করতে দিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকল রাজনৈতিক ছাত্র সংগঠনের সহবস্থান চায়। যদি তা না দেয়- তাহলে আমরা আমাদের অধিকার আদায় করে নেব।

ছাত্রলীগের কমটি স্থগিত করার কারণ উল্লেখ না করলেও ধারণা করা হচ্ছে রাষ্ট্রপতির ছেলে রিয়াদ আহমেদ তুষারের ব্যক্তিগত গাড়িচালককে মারধরের ঘটনায় এ সিদ্ধান নেয়া হয়েছে। গত রোববার ওয়ারীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম হলের কাছে কৌশিক সরকার সাম্য নামে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের এক শিক্ষার্থী রাষ্ট্রপতির ছেলের গাড়ি চালককে মারধর করে। সোমবার সন্ধ্যায় ওয়ারী থানায় কৌশিকসহ কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করেন ভুক্তভোগী নজরুল ইসলাম।

২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় কমিটি বিলুপ্ত ঘোষণা করে ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় নির্বাহী সংসদ। পরবর্তীতে প্রায় ৩ বছর চলতি বছর ১ জানুয়ারি মো. ইব্রাহীম ফরাজিকে সভাপতি ও এস এম আকতার হোসাইনকে সাধারণ সম্পাদক করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত