ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ভোটের আগের রাতেই ব্যালটে কারচুপি হয়: জাতীয় পার্টি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ জুলাই ২০২২, ১৬:১১  
আপডেট :
 ৩১ জুলাই ২০২২, ১৮:১৯

ভোটের আগের রাতেই ব্যালটে কারচুপি হয়: জাতীয় পার্টি

ভোটের আগের রাতেই কেন্দ্রগুলোতে ব্যালট পেপারে কারচুপি করা হয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মুজিবুল হক চুন্নু। কারচুপি ঠেকাতে তাই ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর দাবি জানিয়েছে দলটি।

এ সময় ইভিএমে তাদের কোনো আস্থা নেই জানিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে তারা ইভিএম ব্যবহারের বিপক্ষে বলে জানানো হয়।

রোববার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে অংশ নিয়ে জাতীয় সংসদে প্রধান বিরোধী দলের দায়িত্বে থাকা জাতীয় পার্টি তাদের এ বক্তব্য তুলে ধরে।

একইসঙ্গে জাতীয় পার্টি (জাপা) মনে করে, ভোটের আগের রাতে কেন্দ্রে ব্যালট পেপার পাঠালে কারচুপি হয়। তাই কারচুপি ঠেকাতে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর দাবি জানিয়েছে তারা।

জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সকালে ইসির সংলাপে অংশ নেয়। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত এই সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনাররা উপস্থিত ছিলেন।

সংলাপে মুজিবুল হক বলেন, ইভিএমে আমাদের আস্থা নেই। ব্যক্তিগতভাবে আমারও এতে কোনো আস্থা নেই। মানুষ মনে করে, ইভিএমে ভোট পাল্টে দেয়া হলে কিছু করার নেই। কারণ, ফল রিচেক করা যায় না।

জাপা আনুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন, নির্বাচনী কর্মকর্তারা নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ না করে নিজস্ব ক্ষমতাবলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আইন প্রণয়ন, নির্বাচনী খরচ ২৫ লাখ টাকা বাড়িয়ে ৫০ লাখ টাকা করা, প্রয়োজনে ব্যয়ের সর্বোচ্চ সীমা তুলে দেওয়া, ইউটিলিটিস বিল-ক্রেডিট কার্ডের বিলের জন্য প্রার্থিতা বাতিলের বর্তমান বিধান বাতিল করা প্রভৃতি প্রস্তাব সংলাপে দিয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসি সংলাপ করে আসছে। আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু করার লক্ষ্যে দলগুলোর পরামর্শ নিতেই এই সংলাপের আয়োজন করেছে ইসি।

ইসির সংলাপ আজ শেষ হচ্ছে। বিকেলে সর্বশেষ দল হিসেবে ইসির সঙ্গে সংলাপে বসবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সংলাপে ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়। ক্ষমতাসীনদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপিসহ মোট নয়টি দল এই সংলাপে অংশ নেয়নি। এগুরো হলো, বাসদ, বাংলাদেশ মুসলীম লীগ-বিএমল, বাংলাদেশ কল্যাণ পার্টি, জেএসডি, এলডিপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, সিপিবি, বিজেপি ও বিএনপি। এছাড়া বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও জাতীয় পার্টি-জেপি সংলাপের জন্য পরবর্তীতে সময় চেয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত