ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

বঙ্গমাতার ভূমিকা ভুলে যাবার নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ২০:০৭

বঙ্গমাতার ভূমিকা ভুলে যাবার নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকা ভুলে যাওয়ার মতো নয় বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মহিলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি আরো বলেন, বঙ্গমাতা বাংলাদেশের জন্য যে অবদান রেখে গেছেন তা আমরা ভুলতে পারব না। বঙ্গবন্ধুকে সবসময় এগিয়ে যাওয়ার পরামর্শ দিতেন, সাহস দিতেন।

মন্ত্রী বলেন, ১৯৬৬ সালে আমি যখন কলেজে ভর্তি হলাম তখনই ৬ দফার আন্দোলন শুরু হয়। বঙ্গবন্ধু তখনই বাংলাদেশের অত্যন্ত প্রিয় নেতা ছিলেন। তিনি মানুষের মনের কথা জানতেন। তিনি মানুষের দাবির কথা, অধিকারের কথা যখন তুলে ধরার চেষ্টা করতেন তখনই তাকে আটক করা হত।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেই সময় ছাত্ররা একত্রিত হয়ে নেতাদের পরামর্শ নিয়ে ১১ দফা নিয়ে মুভমেন্ট শুরু করে। তেজগাঁওয়ের দায়িত্বে ছিলাম আমি। তখন আমরা দেখেছি, কতটা দুর্বার আন্দোলন হয়েছে। তখন তার নামে আগরতলা ষড়যন্ত্র মামলা দেওয়া হয়, মূল উদ্দেশ্য ছিল তাকে ফাঁসিতে ঝুলানো।

তিনি বলেন, তখন পাকিস্তান বঙ্গবন্ধুকে গোলটেবিল বৈঠকে আমন্ত্রণ জানালো। কীভাবে? তিনি প্যারোলে মুক্তি নিয়ে যাবেন। বঙ্গমাতা বঙ্গবন্ধুকে আগলে রাখতেন। সমস্ত আন্দোলনের জন্যই তিনি তাকে সবসময় সহযোগিতা করতেন। বঙ্গমাতা আমাদের ছাত্র নেতাদের নির্দেশ দিলেন। বঙ্গবন্ধু প্যারোলে মুক্তি নিয়ে সেখানে যাবেন না। মুক্ত বঙ্গবন্ধু যাবেন। আন্দোলন আরো জোরদার করতে হবে। যেন বঙ্গবন্ধুকে ছাড়তে পাকিস্তান বাধ্য হয়। তখন আমি বঙ্গমাতাকে দেখেছি, তার নেতৃত্ব দেখেছি। ৫৫ বছর বয়সে দীর্ঘ সময় কারাগারে ছিলেন বঙ্গবন্ধু। কিন্তু এ নিয়ে বঙ্গমাতার কোনো অভিযোগ ছিল না।

মহিলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাফিয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত