ঢাকা, বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯ আপডেট : ২৩ মিনিট আগে

শুধুমাত্র রাজনীতিতে নয়, প্রশাসনেও দুর্বৃত্তায়ন ঘটিয়েছে সরকার: নুর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১৯:১৪  
আপডেট :
 ১৬ আগস্ট ২০২২, ১৯:২০

শুধুমাত্র রাজনীতিতে নয়, প্রশাসনেও দুর্বৃত্তায়ন ঘটিয়েছে সরকার: নুর
নিজস্ব প্রতিবেদক

শুধুমাত্র রাজনীতিতে নয়, প্রশাসনেও শেখ হাসিনার সরকার দুর্বৃত্তায়ন ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন গণঅধিকার পরিষদের সদন্য সচিব নুরুল হক নুর। মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, গুম-খুনের অভিযোগে আর্ন্তজাতিকভাবে নিষেধাজ্ঞা প্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে তাদেরকে প্রমোশন দিচ্ছে। এভাবে প্রশাসনেও শেখ হাসিনার সরকার আজ দুর্বৃত্তায়ন ঘটিয়েছে।

নাটোরে যুব অধিকার পরিষদের নেতা নুরশাদ প্রামাণিককে কুপিয়ে হত্যা, ভোলায় গুলি করে নূরে আলম ও আব্দুর রহিম হত্যার বিচার এবং দেশের বিভিন্ন স্থানে বিরোধী দলের নেতা কর্মীদের উপর হামলা ও গুম-খুনের প্রতিবাদে বাংলাদেশ যুব অধিকার পরিষদ কর্তৃক আয়োজিত প্রতীকী লাশ নিয়ে এ মিছিল ও বিক্ষোভ সমাবেশে অনুষ্ঠিত হয়।

নুর বলেন, দেশে এখন মানুষ মারার উন্নয়ন চলছে। উন্নয়নের গার্ডার পরে মানুষ মরে, আগুনে পুড়ে মানুষ মরে। কোনো দুর্ঘটনা ঘটলে তদন্ত কমিটি করা হয়েছে, তদন্ত হচ্ছে, ব্যবস্থা নেয়া হবে- এই গতানুগতিক কথার মধ্যেই শেষ। কোন প্রতিকার নেই। ২০১০ সালে পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডির পর পুরান ঢাকা থেকে কেমিকেল ফ্যাক্টরি সরিয়ে নেয়ার কথা বললেও এখন পর্যন্ত তা হয়নি। বনানীর এফআর টাওয়ার অগ্নিকাণ্ডের পর বহুতল ভবনসমূহে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিশ্চিতের কথা বলা হলেও এখন পর্যন্ত ঢাকার বেশীরভাগ ভবনে অগ্ননির্বাপন ব্যবস্থা নেই। কারণ এদেশে আইন প্রণেতারাই আইন মানে না।

ডাকসুর সাবেক এ ভিপি বলেন, নেত্র নিউজের 'আয়নাঘরের বন্দী' অনুসন্ধানী রিপোর্টের মাধ্যমে স্পষ্ট ফুটে উঠেছে রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থাগুলো কীভাবে মানুষকে গুম করছে, হত্যা করছে। গত ১৩ বছরে ৬ শতাধিক মানুষকে গুম করা হয়েছে। এখনো ১ শতাধিক মানুষ নিখোঁজ রয়েছে। অর্ধশতাধিক মানুষের লাশ পাওয়া গেছে।নাটোর সদর যুব অধিকার পরিষদ আহবায়ক নুরশাদ প্রামানিক জুয়ার প্রতিবাদ করায় যুবলীগের দুর্বৃত্তরা তাকে কুপিয়ে হত্যা করেছে। শুধু হত্যা করেই ক্ষান্ত হয়নি হত্যার প্রতিবাদে নাটোর প্রেসক্লাবের সামনে আমাদের নেতা-কর্মীরা মানববন্ধন করতে গেলে সেখানেও আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির সদস্য ইমরানের নেতৃত্বে হামলা হয়। এই নৈরাজ্য আজকে শুধু নাটোর নয়, এই নৈরাজ্য আজকে সারা দেশে চলছে। দেশকে এই নৈরাজ্য থেকে মুক্ত করতেই গণঅধিকার পরিষদের সংগ্রাম। জীবন দিয়ে হলেও শেখ হাসিনার ফ্যাসিবাদ থেকে এদেশকে মুক্ত করবো।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুন বলেন, সরকারের উন্নয়নে মহাসড়ক এখন লাশ, গুম, খুন ও নৈরাজ্যের মহাসাগরের পরিণত হয়েছে। সেই ধারাবাহিকতায় নাটোরে যুব নেতা নুরশাদকে কুপিয়ে হত্যা করা হয়েছে। অনতিবিলম্বে নুরশাদের খুনিদের গ্রেফতার করা না হলে সারা দেশে কঠোর কর্মসূচি দিয়ে সরকারের পতন ঘটানো হবে।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নাদিম হাসান বলেন, এই স্বৈরাচারী সরকার নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখতে আয়নাঘরে কাদেরকে, কতদিন ধরে বিনাবিচারে বন্দী করে রেখেছে স্বরাষ্ট্রমন্ত্রীর হিসাব দিতে হবে।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক মুনতাজুল ইসলামের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হাসান, আবু হানিফ, মাহফুজুর রহমান, যুগ্ম সদস্যসচিব আব্দুজ জাহের, তারেক রহমান, মশিউর রহমান, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, যুব অধিকার পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমএম

  • সর্বশেষ
  • পঠিত