ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বড় দেশগুলোর দোষে ছোট দেশগুলোকে ভুগতে হচ্ছে

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৮:৫৭

বড় দেশগুলোর দোষে ছোট দেশগুলোকে ভুগতে হচ্ছে
ঢাবি প্রতিনিধি

বড় বড় দেশগুলোর দোষে ছোট ছোট দেশগুলোকে ভুগতে হচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের দুর্গাপুজার মণ্ডপে সন্ধীপূজা পরিদর্শন শেষে বক্তব্য দেয়ার সময় এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আজকে দোষ করবে বড় বড় দেশগু। আর সাফার করতে হবে ছোট ছোট দেশগুলোকে। এটা হতে পারে না। আপনাদের কারণে দ্রব্যমূল্য বৃদ্ধি, ডলারের মূল্য বৃদ্ধি, মানুষের জীবনধারণের মূল্য বৃদ্ধি, বাজার অস্থির, সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে। বাংলাদেশের মানুষও কষ্টে আছে। দোষটা আমাদের নয়, তবুও মূল্য দিতে হচ্ছে আমাদের।

বিএনপি নালিশ করে বেড়ায় উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর কোন দেশ প্রতিদিন বিদেশিদের নালিশ করে? সকালে ঘুম থেকে উঠে চোখ কচলাতে কচলাতে গুলশান, বারিধারায় যায় নালিশ পার্টি (বিএনপি) নালিশ করতে। যাদের কাছে নালিশ করে আমি তাদেরকে সবিনয়ে জিজ্ঞেস করছি, পৃথিবীর কোন দেশে তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন হয়? বাংলাদেশে কেন হবে? তত্ত্বাবধায়কের পঁচা গলা লাশ মিউজিয়ামে পাঠিয়েছি।

মন্ত্রী বলেন, যারা এখানে তত্ত্বাবাধায়কের গল্প শোনেন তাদেরকে বলতে চাই, আপনারা গণতন্ত্রের গল্প শুনুন, বলুন। কিন্তু আজকে বাংলাদেশের গণতন্ত্র নিয়ে আপনাদের এত মাথা ব্যাথা কেন? নিজেদের দেশের আয়নায় নিজেদের দেশের গণতন্ত্রের চেহারা দেখুন। তারপর বাংলাদেশ নিয়ে মন্তব্য করতে আসুন।

তিনি আরও বলেন, আমরা সম্পূর্ণ ত্রুটিমুক্ত এ কথা আমি বলব না। গণতন্ত্র একটা বিকাশমান প্রক্রিয়া। আমরা উন্নতি করছি, সামনের দিকে আরো উন্নতি করবো। কাজেই এটা নিয়ে এত হৈ চৈ, নাক গলানোর কোনো প্রয়োজন আছে বলে মনে করি না। এসব না করে ইউক্রেন রাশিয়া যুদ্ধ থামান, বিশ্বের তেলের বাজার নিয়ন্ত্রণ করুন, নিষেধাজ্ঞা আর যুদ্ধে অশান্ত অস্থির পৃথিবীকে শান্ত করুন।

এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল শাহা, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত