ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

জাতীয় পার্টি সম্পর্কে বিবিসি বাংলায় শাহজাহান সরদারের মূল্যায়ন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ২১:৪৪  
আপডেট :
 ০১ ডিসেম্বর ২০২২, ১১:৩১

জাতীয় পার্টি সম্পর্কে বিবিসি বাংলায় শাহজাহান সরদারের মূল্যায়ন
বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সরদার
নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টিতে রওশন এরশাদ ও জিএম কাদেরের বিবাদ দীর্ঘদিনের। সম্প্রতি তাদের মধ্যে একটি সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন দলটির নেতারা। এ বিষয়ে জনপ্রিয় গণমাধ্যম বিবিসি বাংলার পক্ষ থেকে বাংলাদেশ জার্নাল পত্রিকার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সরদারের কাছে তার মতামত জানতে চাওয়া হয়।

জাতীয় পার্টির একজন পর্যবেক্ষক হিসেবে শাহজাহান সরদার বিবিসি বাংলাকে বলেন, জাতীয় পার্টি দলটি যখন গঠন করা হয়েছিল, তখন আসলে বিভিন্ন দলের সুবিধাবাদীদের নিয়েই গঠন করা হয়েছিল। পরবর্তীতে আমরা দেখেছি, এরশাদ সাহেবও বিভিন্ন সময় নিজের সুবিধার জন্য বিভিন্ন দিকে ঝুঁকেছেন।

জাতীয় পার্টির ভেতরে রাজনৈতিক আদর্শ নিয়ে কোনো বিরোধ নেই উল্লেখ করে শাহজাহান সরদার বলেন, এখন তাদের যে দ্বন্দ্ব, সেটা আসলে ব্যক্তি স্বার্থের দ্বন্দ্ব। হয়তো জিএম কাদের সাহেব মনে করেছেন, বিএনপির সাথে অ্যালায়েন্স করলে পরবর্তীতে মন্ত্রিপরিষদে ভালো পদ পেতে পারেন। আবার রওশন এরশাদ হয়তো মনে করেছেন, আওয়ামী লীগের সাথে থাকলে তার সুবিধা হবে। ফলে দলের কেউ কেউ আওয়ামী লীগের সঙ্গে, আবার অন্য একটি অংশ বিএনপির সঙ্গে জোট করতে চায়। এ নিয়ে দলের দুটি অংশের মধ্যে বিরোধ রয়েছে।

সম্প্রতি রওশন এরশাদ ও জিএম কাদেরের মধ্যে হওয়া সমঝোতা নিয়ে তিনি বলেন, এই মিলন আসলে সত্যিকারের মিলন না। যখন নির্বাচন আরও কাছাকাছি আসবে, তখন হয়তো দুই লাইনের অবস্থান আরও পরিষ্কার হবে। সমস্যা হলো— জাতীয় পার্টি আগে যা ছিল, এখন তার চেয়ে অনেক ক্ষুদ্র হয়ে এসেছে। ফলে নির্বাচনে বেশি আসন পেতে হলে বিএনপি অথবা আওয়ামী লীগ- যে কারো সঙ্গে তাদের অ্যালায়েন্স করতে হবে। এককভাবে নির্বাচন করলে তাদের আসন অনেক সীমিত হয়ে যাবে।

দুই শীর্ষ নেতার সমঝোতা প্রসঙ্গে পার্টির নেতারা জানিয়েছেন, জাতীয় পার্টি পরিচালনা থেকে জিএম কাদেরকে বিরত রাখতে যে মামলা হয়েছে বা বিরোধীদলীয় নেতার পদ থেকে রওশন এরশাদকে সরিয়ে দিতে যে চিঠি পাঠানো হয়েছে, তা তুলে নেয়ার বিষয়েও দুই নেতা একমত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত