ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

আন্দোলন দমন করতে গায়েবি মামলা দেয়া হচ্ছে: বিএনপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৭:৪৪

আন্দোলন দমন করতে গায়েবি মামলা দেয়া হচ্ছে: বিএনপি
নিজস্ব প্রতিবেদক

চলমান গণ-আন্দোলনকে দমন করার লক্ষ্যে বিরোধী দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে সরকার পুলিশকে ব্যবহার করে পুনরায় গায়েবী নাশকতা ও বিস্ফোরক মামলা দিচ্ছে অভিযোগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

বুধবার বিএনপি'র সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন অভিযোগ করা হয়।

বৃহস্পতিবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিদিন অসংখ্য নেতা-কর্মীদের বাড়ি-বাড়ি তল্লাশি ও হয়রানি করা হচ্ছে। ইতোমধ্যে গ্রেপ্তার হয়েছে প্রায় ৬ শতাধিক, মামলা হয়েছে প্রায় ২২ হাজার নেতা-কর্মীর বিরুদ্ধে। একদিকে কোথাও বাধা দেয়া হবে না বলেও নির্বিচারে আটক ও গ্রেপ্তার চালাচ্ছে পুলিশ। সভা এই ধরনের নিকৃষ্ট দমন নীতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়।

সভায় অবিলম্বে মিথ্যা ও গায়েবি মামলা বন্ধ করে, মামলা গুলো প্রত্যাহারের দাবি জানানো হয়। গ্রেপ্তারকৃত নেতা-কর্মীদের মুক্তির আহ্বান জানানো হয়। অন্যথায় উদ্ভুদ পরিস্থিতির সকল দায় এই অবৈধ সরকারকে বহন করতে হবে।

সভায়, পূর্ব ঘোষিত ১০ ডিসেম্বর ২০২২ ঢাকা বিভাগীয় গণ-সমাবেশের স্থান নির্বাচন নিয়ে এই অবৈধ সরকারের দূরভিসন্ধিমূলক তৎপরতা নিয়ে আলোচনা হয়। সভায় পূর্ব ঘোষিত ১০ ডিসেম্বরের গণ-সমাবেশ নয়া পল্টনে অনুষ্ঠান করার সিদ্ধান্ত পূর্ণব্যক্ত করা হয়। সকল দূরভিসন্ধি, বাধা বিপত্তি অতিক্রম করে রাজশাহী ও ঢাকার গণ-সমাবেশকে সফল করার জন্য জনগণকে আহ্বান জানানো হয়।

"গত একযুগে সীমাহীন দুর্নীতির শিকার দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর অধিকাংশ ক্রমশ: দুর্বল হওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। সম্প্রতি ইসলামী ব্যাংকসহ আরও কয়েকটি বেসরকারি ব্যাংকে চরম অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কয়েকটি কাগুজে কোম্পানিকে হাজার হাজার কোটি টাকা ঋণ প্রদানের ঘটনা গণ-মাধ্যমে ফাঁস হওয়ায় নিন্দা ও উদ্বেগ প্রকাশ করা হয়।"

তারা মনে করে এই অবৈধ সরকার ক্ষমতায় আসার পর থেকে পরিকল্পিত ভাবেই আর্থিক প্রতিষ্ঠান গুলোকে নজীরবিহীন দুর্নীতির মাধ্যমে প্রায় ধ্বংস করে ফেলেছে। অর্থনীতি চরম ভাবে বিপর্যস্ত হয়েছে।

সভায়, সামগ্রিক আর্থিক খাত বিষয়ে বিস্তারিত তথ্য সম্বলিত প্রতিবেদন তৈরি করে প্রেস কনফারেন্সের মাধ্যমে জনগণের সামনে তুলে ধরার সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমএস

  • সর্বশেষ
  • পঠিত