ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

জনগণের জোয়ার ঠেকানো যায় না: নজরুল ইসলাম খান

  আকরাম হোসেন, রাজশাহী থেকে

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১৯:২৫

জনগণের জোয়ার ঠেকানো যায় না: নজরুল ইসলাম খান
বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি: সংগৃহীত
আকরাম হোসেন, রাজশাহী থেকে

জনগণের জোয়ার ঠেকানো যায় না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। শনিবার রাজশাহীর ঐতিহাসিক মাদরাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশে তিনি এ কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, নেতাকর্মী তিন দিন, তিন রাত কষ্ট করেছে। খোলা মাঠে, বালির মধ্যে ঘুমিয়েছে। তাদের তাবু ভেঙে দেয়া হয়েছে, চুলার আগুনে পানি দেয়া হয়েছে। তারপরও তাদের ঠেকানো যায় নাই। চিড়া-মুড়ি খেয়ে, খিচুড়ি খেয়ে, না খেয়ে এই সমাবেশ সফল করেছে। আসলে জনগণের যখন জোয়ার উঠে, তখন কেউ ঠেকাতে পারে না। কোনোভাবেই ঠেকানো যায় না।

সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকারের আইন বাস্তবতায় করার দাবি জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের অধিনে কেউ নির্বাচনে যেতে চাইছে না। জনগণ সব সিদ্ধান্ত দেয়ার মালিক। তারাই যখন চাইছে না তখন এটা বদলাতে হবে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে জিততে পারবেন না বলে তত্ত্বাবধায়ক সরকার দিবেন না, তা হবে না। আপনাদের সুবিধার জন্য এ দেশ স্বাধীন হয় নাই।

বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমাদের আন্দোলন করতে হচ্ছে মানুষের ভোটের অধিকারের জন্য। আমাদের আন্দোলন করতে হচ্ছে ভাতের অধিকারের জন্য। দেশ স্বাধীনতার জন্য আমরা যুদ্ধ করেছিলাম। আমরা আবার যুদ্ধ করছি। এই যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে তরুণদের প্রতি আহ্বান করেন তিনি।

পুলিশের উদ্দেশ্য করে টুকু বলেন, আপনাদের বেতন হয় জণগণের টাকায়। পোশাক হয় জণগনের টাকায়, সংসার চলে জণগণের টাকায়। দয়া করে জণগণের বিপক্ষে যাবেন না। যদি আওয়ামী লীগ করার ইচ্ছা থাকে তাহলে পোশাক ছেড়ে রাস্তায় আসেন। লড়াই করেন।

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা অনেক বাধা-বিপত্তি অতিক্রম করে এই সমাবেশে এসেছেন। আমাদের লক্ষ্য হচ্ছে গণতন্ত্র। গণতন্ত্র ফিরে আসলে গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়া মুক্ত হবে। গণতন্ত্র ফেরত আসলে আমাদের নেতা তারেক রহমান দেশে ফেরত আসবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা কবির হোসেন, মো. মিজানুর রহমান মিনু, মাহবুবুর রহমান, মো. শাহজাহান মিয়া, হাবিবুর রহমান হাবিব, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্ণেল এম এ লতিফ খান, যুগ্ম মহাসচিব হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুল, এইচএম ওয়াদুর রহমান চন্দন, তাইফুল ইসলাম টিপু, আমিরুল ইসলাম খান আলিম, মহিলা দলের হেলেন জেরিন খান ও ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমএস

  • সর্বশেষ
  • পঠিত