ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বিতর্কিত বই বাতিল না করলে পাঠ্যপুস্তক বোর্ড ঘেরাও

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৪  
আপডেট :
 ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৮

বিতর্কিত বই বাতিল না করলে পাঠ্যপুস্তক বোর্ড ঘেরাও
সংগৃহীত ছবি

বিতর্কিত পাঠ্যপুস্তক বাতিল না করলে পাঠ্যপুস্তকবোর্ড ঘেরাও করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান।

শনিবার বেলা ১১টায় পুরানাপল্টন মসজিদের সামনে বিতর্কিত ও ইসলাম বিদ্বেষী পাঠ্যপুস্তক বাতিলের দাবিতে বাংলাদেশ লেবার পার্টি ঢাকা মহানগর আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিতর্কিত ও ইসলাম বিদ্বেষী পাঠ্যপুস্তক বাতিলের দাবি জানিয়ে মোস্তাফিজুর রহমান ইরান বলেন, ইসলাম বিদ্বেষী একটি গোষ্ঠি পাঠ্যপুস্তকে শিক্ষার্থীদের ডারউইনের মতবাদ শিক্ষা দিয়ে নাস্তিক বানাতে চায়। এরা দীর্ঘদিন যাবৎ এদেশে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। বর্তমানে তারা সরকারের ভেতরে অনুপ্রবেশ করে পাঠ্যপুস্তকে হিন্দুত্ববাদ, নাস্তিক্যবাদ অন্তর্ভুক্ত করে মুসলিম শিক্ষার্থীদের ঈমান আক্বিদা নষ্ট করতে চাচ্ছে। তাদের মুখোশ উম্মোচন করতে হবে। স্কুল ও আলিয়া মাদরাসার নতুন পাঠ্যপুস্তকে ইসলামী আদর্শ ও মূল্যবোধকে বিসর্জন দেয়া হয়েছে। তাই অবিলম্বে বিতর্কিত ও ইতিহাস বিকৃত করে লেখা পাঠ্যপুস্তক বাতিল ও জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি দিতে হবে। অন্যথায় তৌহিদী জনতাকে সাথে নিয়ে পাঠ্যপুস্তক বোর্ড ঘেরাওসহ কঠিন কর্মসূচি দেয়া হবে।

তিনি বলেন, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইতে বাংলার মুসলিম শাসকদের অবদানকে খাটো করা হয়েছে। ব্রিটিশ বিরোধী আন্দোলনে বাংলার মুসলিম বীরদের অবদান উপেক্ষা করা হয়েছে। ৬ষ্ঠ শ্রেণির কোমলমতি শিক্ষার্থীদেরকে ইসলাম বিরোধী বিবর্তনবাদ শিখিয়ে তাদের ইসলামী বিশ্বাস ও মূল্যবোধকে আঘাত করা হয়েছে। কোমলমতি শিক্ষার্থীদের সমকামীতার দিকে ধাবিত করার অপচেষ্টা করা হয়েছে। এভাবে পাঠ্যপুস্তক প্রণেতারা দেশের ইতিহাস, ঐতিহ্য ও ইসলামী সংস্কৃতির বিরুদ্ধে অবস্থান নিয়ে সংখ্যাগরিষ্ঠ মানুষের হৃদয়ে চরম আঘাত দিয়েছে। এর সাথে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

ঢাকা মহানগর লেবার পার্টির সভাপতি এস এম ইউসুফ আলীর সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন মানবাধিকার বাস্তবায়ন সংস্থার চেয়ারম্যান এডভোকেট জোহরা খাতুন জুইঁ, মুক্তিযোদ্ধা দলের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম চৌধুরী মিলন, দেশ বাচাঁও আন্দোলনের সভাপতি রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এএইচ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত