ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বাজেট নির্বাচনমুখী, জনবান্ধব নয়: জিএম কাদের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুন ২০২৩, ২১:৩৮  
আপডেট :
 ০১ জুন ২০২৩, ২১:৩৯

বাজেট নির্বাচনমুখী, জনবান্ধব নয়: জিএম কাদের
জিএম কাদের। সংগৃহীত ছবি

এবারের বাজেটকে নির্বাচনমুখী বাজেট বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেছেন, এটিকে জনবান্ধব বলা যাচ্ছে না। গত বছরের তুলনায় এক লাখ কোটি টাকার বেশি বরাদ্দ এবারের বাজেটে।

বৃহস্পতিবার (১ জুন) বাজেট পেশ শেষে জাতীয় সংসদ থেকে বের হয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। জাপা চেয়ারম্যান আরও বলেন, অর্থনীতি সারা বিশ্বে মন্দা যাচ্ছে। মানুষ মানবেতর জীবনযাপন করছে। সেখানে রাজস্ব আদায়ের মাত্রা বাড়িয়ে দেওয়া হয়েছে। এটা আদায় হবে বলে আমি মনে করি না।

জি এম কাদের বলেন, বিদেশি ঋণের ওপর নির্ভর করেই বাজেট করা হয়েছে, কিন্তু বর্তমান প্রেক্ষাপটে সরকার বৈদেশিক ঋণ পাচ্ছে না। তাই বলব, একদিকে রাজস্ব আদায়ে জনগণের ওপর পেশার অপরদিকে বৈদেশিক ঋণ পাবে না।

জাপা চেয়ারম্যান বলেন, ‘এবারের বাজেটের কারণে নিত্যপণ্যর দাম আরও বাড়বে। তাই জনবান্ধব ভোট বলা যাবে না। মধ্যবিত্ত, নিম্ন বিত্তদের জন্য কোনো কিছু নেই বাজেটে। নির্বাচনী বৈতরণী পার হওয়ার জন্য এ বাজেট তৈরি করা হয়েছে।’

জাপা চেয়ারম্যান আরও বলেন, ‘ডাইরেক্ট ট্যাক্সের পাশাপাশি সকল কিছুতেই ইনডাইরেক্ট ট্যাক্স দেওয়া হয়েছে। এতে সাধারণ ও মধ্যবিত্তের কষ্ট বাড়বে। জিনিসপত্রের দাম এমনিতেই ঊর্ধ্বমুখী। জিনিসপত্রের দাম আরও বাড়বে। মানুষের আয় কমেছে, কিন্তু জিনিস পত্রের দাম বেড়েই চলবে। এই বাজেটে জনবান্ধব বা কল্যাণমুখী কিছু দেখছি না। নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও গরিব মানুষ যাতে বেঁচে থাকতে পারে, তা এই বাজেটে নেই। এই বাজেট জনবান্ধব বলা যাচ্ছে না, এটা জনবান্ধবহীন বাজেট।’

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত