ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

অগণতান্ত্রিক ধারায় জন্ম হয়েছিলো বিএনপির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৭:১২  
আপডেট :
 ০৭ জুন ২০২৩, ১৭:৫৩

অগণতান্ত্রিক ধারায় জন্ম হয়েছিলো বিএনপির
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অগণতান্ত্রিক ধারায় জন্ম হয়েছিলো বিএনপির। দেশে তারাই ভোট চুরির সংস্কৃতি শুরু করে। আর আওয়াসী লীগ জনগণের ভোট ও ভাতের অধিকার নিশ্চিত করেছে।

বুধবার বিকেলে ঐতিহাসিক ছয় দফা উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে এ আলোচনা সভা হয়। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও বক্তব্য দেন।

প্রধানমন্ত্রী বলেন, ছয় দফা আন্দোলনই ছিলে মূলত এক দফার আন্দোলনের সূচনা। এর মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত করতে থাকেন।

তিনি বলেন, ছয় দফার ব্যাপারে মানুষের অভূতপূর্ব সাড়া দিয়েছেন। ছয় দফার মাধ্যমে দেশের মানুষ ধাপেধাপে স্বাধীনতার সংগ্রামের জন্য প্রস্তুত হতে থাকে।

ছয় দফার প্রেক্ষাপট তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান প্রতিষ্ঠার পর আমাদের এ দেশ থেকেই পাকিস্তানি শাসকরা সম্পদ নিয়ে পশ্চিম পাকিস্তানকে সমৃদ্ধ করে। আমাদের এ দেশের মানুষ শোষণ বঞ্চনার শিকার হয়। বঞ্চিত মানুষের ভাগ্য গড়ার জন্যই ছয় দফা ঘোষণা করা হয়।

সভাপতির বক্তব্যে শেখ হাসিনা বলেন, স্বাধীনতার জন্য মানুষকে জাগ্রত করতে বঙ্গবন্ধু ছয়দফা ঘোষণা করছিলেন। ছয়দফার অর্থ হলো একদফা, মানে স্বাধীনতা।

বঙ্গবন্ধুকন্যা বলেন, দেশের মানুষের স্বাধীনতার জন্যই বঙ্গবন্ধু ছয়দফা ষোষণা করেছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশে দেশের মানুষ ছয়দফা লুফে নিয়েছিল। এভাবেই ছয়দফা একদফায় পরিণত হয়েছিল।

এসময় তিনি আওয়ামী লীগের সব নেতাকর্মীদের বঙ্গবন্ধুর জেলজীবন নিয়ে লেখা 'কারাগারের রোজনামচা' বই পড়ার আহব্বান জানান।

সরকারপ্রধান বলেন, বঙ্গবন্ধু এদেশের মানুষের ভোট ও ভাতের জন্য যুদ্ধ করে গেছেন। বঙ্গবন্ধু দেশের মানুষের জন্য গণতন্ত্রর জন্য কাজ করেছেন।

আরো পড়ুন: ৬ দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত