ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

সংলাপ নিয়ে আশার আলো এখনও না নিভলেও আপাতত সম্ভাবনা নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ জুন ২০২৩, ০০:৪২  
আপডেট :
 ১০ জুন ২০২৩, ০৭:৩৭

সংলাপ নিয়ে আশার আলো এখনও না নিভলেও আপাতত সম্ভাবনা নেই
ফাইল ছবি

বিএনপির সঙ্গে সংলাপ নিয়ে আশার আলো এখনও না নিভলেও আপাতত সংলাপের সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। বলেন, আশার আলো কোনোদিনও নেভে না। সংলাপ নিয়ে এই মুহূর্তে আমাদের কোনো ভাবনা নেই। ভবিষ্যতের কথা ভবিষ্যতে বলতে পারব।

শুক্রবার (৯ জুন) রাতে গনভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওই বৈঠকে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হয় দলটির কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য মোহাম্মদ আলী আরাফাতকে (মোহাম্মদ এ আরাফাত)।

ওবায়দুল কাদের বলেন, আশার প্রদীপ কোনোদিনও নেভে না। কিন্তু আজকে আমাদের বলতেছেন সরকারি দলকে সংলাপের কথা। আমরা আপাতত এই নিয়ে ভাবছি না। গতকাল বলেছি, সংলাপ নিয়ে এই মুহূর্তে আমাদের কোনো ভাবনা নেই। ভবিষ্যতের কথা ভবিষ্যতে বলতে পারবো। এই মুহূর্তে নেই।

তিনি বলেন, তারা (বিএনপি) বারবার একই কথা বলে। বিগত নির্বাচনেও তারা পানি ঘোলা করে শেষ পর্যন্ত নির্বাচনে আসেনি। নির্বাচন ছাড়া তাদের আগুন সন্ত্রাস তৎপরতা ও নির্বাচনে বাধা দেবার ইচ্ছা থাকতে পারে। তবে তারা আওয়ামী লীগের জন্য নিষেধাজ্ঞা আনতে গিয়ে এখন নিজেরাই ভিসা নীতির ফাঁদে পড়েছে। তাদের মুখ শুকিয়ে গেছে। মুখে যদিও বলছে না।

তত্ত্বাবধায়ক সরকার, পার্লামেন্ট বিলুপ্ত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ- বিএনপির এই তিন দাবির প্রেক্ষিতে দলটির সাধারণ সম্পাদক বলেন, বিএনপি বলছে, এই তিনটি না হলে তারা নির্বাচনে আসবে না। আমরা বলছি- এই তিনটি বিষয়ে কোন কারণে? সরকার কেন পদত্যাগ করবে? কোন কারণে প্রধানমন্ত্রী পদত্যাগ করবেন? সংসদের সদস্যরা কী তাকে চান না? পার্লামেন্টে যদি তিনি মেজরিটি হারান তাহলে তিনি পদত্যাগ করতে পারেন। এ ছাড়া অন্য কোনো কারণ নেই।

তারা বারবার বলছে, আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার বাদ দিয়েছে। বিষয়টি উচ্চ আদালত বাদ দিয়েছেন, আওয়ামী লীগ না। সেই ডেড ইস্যুকে নতুন করে জীবিত করব কেন? এটা তো আমাদের কোনো প্রয়োজন নেই। পৃথিবীর অন্যান্য দেশে তত্ত্বাবধায়ক ছাড়া নির্বাচন হলে বাংলাদেশে কেন হবেনা? আমাদের সংবিধান আছে। কোন কারণে তত্ত্বাবধায়ক সরকার আসবে?

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত