ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

দেখা মিললো মিন্টুর!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১৭:০৯

দেখা মিললো মিন্টুর!

গত কয়েকমাস ধরে রাজনীতির মাঠে অনেকটাই অনুপস্থিত বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ব্যবসায়ী নেতা আবদুল আউয়াল মিন্টু। তবে গতমাসে বিএনপির প্রতিনিধি হিসেবে ভারত সফরে যান তিনি। সেখানে দেশটির গণমাধ্যমগুলোর সঙ্গে সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে খোলামেলা কথাও বলেন। কিন্তু দেশীয় গণমাধ্যমে তার উপস্থিতি ছিলো না বললেই চলে। কিন্তু নির্বাচন ঘনিয়ে আসায় আবারো সরব হয়েছেন তিনি। সেই ধারাবাহিকতায় শনিবার রাজধানীর ইস্কাটনের বিস মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে বক্তব্য রাখেন আবদুল আউয়াল মিন্টু।

সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজের উদ্যোগে আয়োজিত ‘ভোটের রাজনীতি ও জনগণের ভোটের অধিকার’ শীর্ষক সেমিনারে অংশ নিয়ে আবদুল আউয়াল মিন্টু বলেন, ৫ জানুয়ারি নির্বাচনের আগে ও পরে নানা ঘটনা ঘটেছে। বিভিন্নজনের ওপর হামলাও হয়েছে। সেসব ঘটনার সুষ্ঠু তদন্ত এখনও হয়নি। ওই ঘটনাগুলোর তদন্তের জন্য একটি তদন্ত কমিশন গঠন করতে হবে। তদন্তে যারা দোষী হবে, তাদের শাস্তি দিতে হবে।

তিনি বলেন, ব্যবসায়ীরা রাজনীতিতে আসছেন বলে অনেকেই সমালোচনা করছেন। তবে আমি কখনও সরকারের সঙ্গে ব্যবসা করিনি। আমি আমার মতো করে ব্যবসা করেছি।

এফবিসিসিআইয়ের এই নেতা বলেন, দেশের বর্তমান সামাজিক রাজনৈতিক অবস্থায় সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সুষ্ঠু নির্বাচন করতে হলে জিন-পরীকে আসতে হবে। তাতে যদি নির্বাচন সুষ্ঠু হয়।

সেমিনারে সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, সুষ্ঠু নির্বাচন করা নির্বাচন কমিশনের জন্য একটি চ্যালেঞ্জ। আমরা জেনুইন একটি ইলেকশন চাই। সেটা করতে হলে বেশ কয়েকটি কাজ করতে হবে। তার মধ্যে রয়েছে- সুষ্ঠু ভোটার তালিকা, পছন্দের প্রার্থীকে ভোট প্রদান, নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগের বিষয়টি। এসব নির্বাচন কমিশনকেই নিশ্চিত করতে হবে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান বলেন, আমরা সুষ্ঠু নির্বাচন চাই। এই নির্বাচনে ইভিএম নিয়েও আলোচনা চলছে। তবে ইভিএম ব্যবহার করার মতো মানুষের মধ্যে এখনও সচেতনতা আসেনি।

উপস্থাপক জিল্লুর রহমানের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক ড. আতাউর রহমান। এতে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. সাখাওয়াত হোসেন, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ব্যারিস্টার আমিরুল হক, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক আবুল কাশেন ফজলুল হক, দৈনিক আমাদের নতুন সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম খান, বিএনপির সাবেক সংসদ সদস্য জহিরউদ্দিন স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত