ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১২:১৯  
আপডেট :
 ১৮ ডিসেম্বর ২০১৮, ১২:২৮

রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া

নির্বাচনে অংশ নেয়ার নির্দেশনা চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা তিন রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি জেবিএম হাসানের একক বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন। এর ফলে বিএনপি চেয়ারপারসনের নির্বাচনের অংশ নেয়ার কোনো সুযোগই অবশিষ্ট থাকলো না।

হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ থেকে এর আগে এ রিটের বিষয়ে বিভক্ত আদেশ আসার পর প্রধান বিচারপতির গঠন করে দেয়া বিচারপতি জে বি এম হাসানের একক হাইকোর্ট বেঞ্চ আজ রিট খারিজের এ আদেশ দিলেন।

আজকের এ আদেশের ফলে খালেদা জিয়া আর আসছে নির্বাচন করতে পারবেন না বলে জানান এ আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এর আগে, গত ১২ ডিসেম্বর খালেদা জিয়ার রিটের বিভক্ত আদেশটি সমাধানের জন্য বিচারপতি জে বি এম হাসানের বেঞ্চ নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সংসদ নির্বাচনে তিন আসনে খালেদা জিয়ার মনোনয়ন বাতিলের বিরুদ্ধে দায়ের করা রিটের শুনানি নিয়ে ১১ ডিসেম্বর বিভক্ত আদেশ দেন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।

আদেশে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক খালেদা জিয়ার মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত কেন স্থগিত করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। একই সঙ্গে মনোনয়ন বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিতের আদেশও দেন তিনি। অন্যদিকে একই বেঞ্চের কনিষ্ঠ বিচারক জ্যেষ্ঠ বিচারপতির সঙ্গে দ্বিমত পোষণ করে আবেদনটি খারিজ করে দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার কায়সার কামাল। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ফেনী ১, বগুড়া-৬ ও ৭ আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গতকাল ৯ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত