ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

হেভিওয়েটদের বাদ পড়া নিয়ে যা বললেন সেতুমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৯, ১৫:০৯  
আপডেট :
 ০৭ জানুয়ারি ২০১৯, ১৯:০২

হেভিওয়েটদের বাদ পড়া নিয়ে যা বললেন সেতুমন্ত্রী
ফাইল ফটো

টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। সেখানে নানা আঙ্গিকে রয়েছে চমক। নতুন মন্ত্রিসভায় দুই-তৃতীয়াংশেরও বেশি থাকছে নতুন মুখ। সেটা জানিয়ে দেওয়া হয়েছে আগেই। এখন শপথের মধ্য দিয়ে তাদের অভিষেকের সব প্রস্তুতি নেওয়া হয়েছে বঙ্গভবনে।

সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে। সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।

এই শপথের মধ্যে দিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চতুর্থ মেয়াদে বাংলাদেশের সরকারপ্রধানের দায়িত্ব নিয়ে গড়তে যাচ্ছেন ইতিহাস।

এদিকে নতুন মন্ত্রিসভা থেকে হেভিওয়েট মন্ত্রীদের বাদ পড়ার বিষয়ে কথা বলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘তারা বাদ পড়েননি। আমরা ‘বাদ পড়া’ শব্দটি বলতে চাই না। শুধু দায়িত্বে পরিবর্তন আনা হয়েছে।’

ওবায়দুল কাদের আরো বলেন, ‘যারা বাদ পড়েছেন কাউকে ব্যর্থ বলা চলে না। তারা অনেকেই সফলভাবে দায়িত্ব পালন করেছেন। এখন তারা দলে মনোনিবেশ করবেন।’

‘কারণ অনেক সময় সরকারের মধ্যে দল হারিয়ে যায়। তখন দলের অস্তিত্ব থাকে না। দলকে শক্তিশালী করা দরকার। আধুনিক ও স্মার্ট দল থাকলে কাজ করতে সুবিধা। সিনিয়ররা এখন দলকে আরও শক্তিশালী করতে কাজ করবেন।

একাদশ জাতীয় সংসদের মন্ত্রিপরিষদ গঠনের দিনে সোমবার সচিবালয়ে অভিজ্ঞ মন্ত্রীদের অনেককেই বাদ দেয়া হয়েছে, এতে সমস্যা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘এবারের মন্ত্রিসভাতেও অভিজ্ঞ ব্যক্তি রয়েছেন। একেবারে নেই বা তাতে সমস্যা হবে, এমন ধারণা ঠিক নয়। আগে দায়িত্ব পালন করা অনেকেই মন্ত্রিসভায় আছেন। কাজেই মন্ত্রিসভায় অভিজ্ঞ লোক আছে।’

‘চেয়ার মেকস আ ম্যান। চেয়ারই তাকে দক্ষ ও যোগ্য করে তুলবে। তা ছাড়া যারা পারফর্ম করতে পারবেন না, তারা বাদ পড়ে যাবেন,’ যোগ করেন তিনি।

সেতুমন্ত্রী আরও বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ও সুশাসন প্রতিষ্ঠায় সরকার কঠোর অবস্থানে থাকবে।’

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত