ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

নির্বাচন নিয়ে টিআইবি’র রিপোর্ট মনগড়া: তথ্যমন্ত্রী

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ১৭:৩০

নির্বাচন নিয়ে টিআইবি’র রিপোর্ট মনগড়া: তথ্যমন্ত্রী

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) মঙ্গলবারের প্রকাশিত রিপোর্টকে একপেশে, মনগড়া, বানোয়াট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বুধবার চট্টগ্রাম নগরীর নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ড. হাছান মাহমুদ বলেন, টিআইবির উপস্থাপিত রিপোর্টের সঙ্গে ঐক্যফ্রন্ট, বিএনপি ও জামায়াতের রিপোর্টের কোনও পার্থক্য নেই। এ রিপোর্ট প্রকাশ করে টিআইবি বিএনপি-জামায়াতের মতো পরাজিত পক্ষকে কথা বলার সুযোগ করে দিয়েছে। তাদের পক্ষেই এ রিপোর্ট উপস্থাপিত হয়েছে।

মন্ত্রণালয়ের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, টিআইবির বক্তব্যের প্রতিবাদ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, একটি অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে জনগণ যখন বর্তমান প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখেছে, তখন টিআইবি উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাদের ত্রুটিপূর্ণ গবেষণা প্রতিবেদন প্রকাশ করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। তাদের এ রিপোর্ট মোটেও গ্রহণযোগ্য নয়।

ড. হাছান মাহমুদ আরো বলেন, অতীতের সব সাধারণ নির্বাচনের চেয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর হয়েছে। জনগণ স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। অথচ টিআইবি তাদের রিপোর্টে তা উল্লেখ করেনি। ব্রাহ্মণবাড়িয়ায় স্থগিত কেন্দ্রগুলোর নির্বাচনে বিএনপি প্রার্থীর জয়লাভের খবর টিআইবির প্রতিবেদনে নেই। দেশি-বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচনের প্রশংসা করেছে। পৃথিবীর অনেক দেশ ও রাষ্ট্রদূত বর্তমান সরকারকে অভিনন্দন জানিয়েছেন। এসব বিষয় টিআইবির রিপোর্টে উপস্থাপিত হয়নি। এতে বোঝা যায়, এ রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত।

পূর্বের পদ্মাসেতু দুর্নীতির বিষয়ে টিআইবি যে মনগড়া প্রতিবেদন প্রকাশ করেছিল তা কানাডার আদালতসহ দেশে-বিদেশে মিথ্যা প্রমাণিত হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘সে ভুয়া রিপোর্ট উপস্থাপন করে টিআইবি তার গ্রহণযোগ্যতা হারিয়েছে। বর্তমানেও একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মনগড়া যে রিপোর্ট প্রকাশ করেছে জনগণ তা বিশ্বাস করে না।’

জাতি টিআইবির নিকট থেকে সঠিক ও সত্য প্রতিবেদন আশা করে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, টিআইবির উচিত দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয় –এমন সঠিক ও বাস্তবসম্মত রিপোর্ট প্রকাশ করে জনসমর্থনের প্রতি সম্মান জানানো।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত