ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

কঠোর হুঁশিয়ারি মন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৯, ১৪:৫০

কঠোর হুঁশিয়ারি মন্ত্রীর

সমুদ্রে লাইসেন্সবিহীন নৌকা ও ট্রলার না চালানোর ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, সমুদ্রে লাইসেন্সবিহীন নৌকা, ট্রলার কোনোভাবে চলতে দেওয়া হবে না। সমুদ্রে মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে সরকারি নিয়ম মেনে মাছ আহরণ করতে হবে। নিরাপত্তার জন্য ট্রলার ও স্টিমারগুলোকে ইন্স্যুরেন্স করিয়ে নিতে হবে।

বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউজে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। ‘সামুদ্রিক মৎস সম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা উন্নয়ন ও অবৈধ মৎস আহরণ রোধ’ শিরোনামে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে যেসব ট্রলার বাংলাদেশের সমুদ্র সীমায় প্রবেশ করবে। সেগুলোকে অবশ্যই আটকাতে হবে। এরপর সরকারিভাবে যা করা দরকার তা করা হবে।

আশরাফ আলী খান খসরু বলেন, মা মাছ ধরা বন্ধে পদক্ষেপ নেওয়ায়, এখন মাছের সংখ্যা বেড়েছে। জেলেদের জালে এখন আগের চেয়ে অনেক বেশি মাছ ধরা পড়ে। যার সুফল দেশের মানুষ পাচ্ছে। মাছ ধারার ক্ষেত্রে কারেন্ট জাল এবং মেহেন্দি জালের ব্যবহার বন্ধ করতে হবে। এসব জাল ধ্বংস করার ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিচ্ছি।

মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব রইসুল আলম মণ্ডলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন— মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাঈদ ইসলাম, মৎস্য কর্মকর্তা সুমন বড়ুয়া, হাসান উল্লাহ বাবু, মেরিন ফিশারিজ একাডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মাশুক হাসান আহমেদ, নৌ বাহিনীর কমান্ডার তানভির আহমেদ, জেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা. রেয়াজুল হক, চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন মাহমুদ সোহেল প্রমুখ।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত