ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

‘ডাকসুর ভিপি না হলে নেতা হতাম না’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৯, ২০:৪৩

‘ডাকসুর ভিপি না হলে নেতা হতাম না’

সাবেক বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি না হলে নেতা হতে পারতাম না।

শুক্রবার বিকেলে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে, গণঅভ্যুত্থানের ৫০ বছর স্মরণে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ২৪ জানুয়ারি গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

তোফায়েল আহমেদ বলেন, ঢাবিকে বলা হয় নেতা তৈরির কারখানা। ডাকসুর মাধ্যমে যে নেতা হবে সে দেশের সর্বক্ষেত্রে নেতৃত্ব দেবে। এজন্য শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়; প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংসদ নির্বাচন হওয়া উচিত।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ঢাবির সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহম্মদ সামাদ। সভাপতিত্ব করেন ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সঞ্চালনা করেন ঢাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

আসন্ন ডাকসু উপলক্ষে তোফায়েল আহমেদ বলেন, দীর্ঘ ২৮ বছর পর হলেও ডাকসু নির্বাচন হচ্ছে। নির্বাচনের পরিবেশও তৈরি হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি হবে। আর যারা ভিপি হবে তারা পরবর্তীতে জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

গণঅভ্যুত্থান সম্পর্কে তিনি বলেন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে পুলিশের গুলিতে নিহত আসাদ আমার হাতের ওপর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে। তিনি ছিলেন গণ-আন্দোলনের পথিকৃৎ। আমি একজন শহীদের শেষ নিঃশ্বাস শুনেছি। আমি তখন চিৎকার বলেছি, আসাদ তুমি আর আসবে না। আমি তোমার রক্ত ছুঁয়ে শপথ করছি তোমার রক্ত আমরা বৃথা যেতে দেব না।

বঙ্গবন্ধুর এই সহচর বলেন, বঙ্গবন্ধু না জন্মালে আমরা স্বাধীনভাবে কথা বলতে পারতাম না। পাকিস্তানি জুলুমদের শোসন থেকে বাঙালি জাতি মুক্তিলাভ করতে পারত না। বাঙালি জাতির মুক্তির জন্য তিনি অনেক জেল জুলুম সহ্য করেছেন।

অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, বঙ্গবন্ধু যেভাবে রাজনীতি করেছেন আমরা যদি সেটা ধারণ করতে পারি তাহলে আমাদের দেশ আরও সামনে এগিয়ে যাবে। বঙ্গবন্ধুর জীবন থেকে আমাদের শিক্ষা নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত