ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

পদত্যাগ করেছেন জামায়াতের আমির!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪১

পদত্যাগ করেছেন জামায়াতের আমির!

দলে সংস্কারের দাবি তুলে সদ্যই পদত্যাগ করেছেন জামায়াত ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। শোনা যাচ্ছে পদত্যাগ করেছেন জামায়াতের আমির মকবুল আহমদও। রোববার সন্ধ্যা থেকেই এমন গুঞ্জনে শোনা যাচ্ছে। যদিও এ বিষয়ে জামাতের দায়িত্বশীল কোনো নেতার বক্তব্য পাওয়া যায়নি। তবে একটি সূত্র জানায়, রোববার দলীয় বৈঠকে সিদ্ধান্ত হয়েছে মকবুল আহমদ আর আমির পদে থাকছেন না।

এ বিষয়ে জানতে চাইলে জামায়াতে ইসলামীর পল্টন থানার শুরা সদস্য সুলতান উদ্দিন বলেন, বর্তমান আমির মকবুল আহমদ দীর্ঘদিন ধরে খুব অসুস্থ। তিনি কয়েকবার স্ট্রোক করেছেন। দলের দায়িত্বপালন তার পক্ষে সম্ভব না। সেজন্য তিনি দলকে জানিয়ে দিয়েছেন এক বছর পরে তার মেয়াদ শেষ হলে তিনি আর এ পদের জন্য প্রতিদ্বন্দ্বীতা করবেন না।

সূত্র জানায়, সংস্কার ইস্যুতে শিগগিরই দলের অনেকেই পদত্যাগ করতে পারেন। এ নিয়ে দলে বিভক্তি প্রকাশ্যে চলে আসায় বিব্রত জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমদ। তার এক ঘনিষ্ঠজন (নাম প্রকাশে অনিচ্ছুক) জানান, বিব্রত হওয়ার বিষয়টি দলের আমির আমাদের কয়েকজনকে জানিয়ে বলেছেন, তার বয়স হয়েছে। এ বয়সে এসে দলের মধ্যে এমন পরিস্থিতির মোকাবেলা করতে হবে তা তিনি আশা করেননি। তাই আমির পদে তিনি আর থাকতে চাইছেন না। তিনি জামায়াতের সদস্য পদে থাকতেও স্বস্তিবোধ করছেন না।

এদিকে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় আমিরের পদে প্রতি তিন বছর পর পর নির্বাচন হয়। সারা দেশের রোকনদের মধ্যে থেকে ৩ জনের একটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। এ তিনের যে কেউ রোকনদের প্রত্যক্ষ ভোটে আমির নির্বাচিত হয়ে থাকেন। এজন্য দলের একটি কেন্দ্রীয় নির্বাচন কমিশনও রয়েছে। তারা সারা দেশের রোকনদের ভোট কালেকশন করে ফলাফল ঘোষণা করেন। ওই প্যানেলের বাইরে যেকোনো রোকনকেও ভোট দিতে পারেন ভোটাররা। বর্তমান আমির মকবুল আহমদের মেয়াদ চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে। সে হিসেবে ২০২০ সালের জানুয়ারি মাসে নতুন আমিরের দায়িত্ব নেওয়ার কথা। আর নতুন আমির দায়িত্ব নেওয়ার পর কেন্দ্রীয় সর্বোচ্চ ফোরাম নির্বাহী পরিষদের পরামর্শক্রমে দলের সেক্রেটারি জেনারেল নিয়োগ দেন আমির।

  • সর্বশেষ
  • পঠিত