ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

নিরাপদ সড়ক ইস্যুতে গণফোরামের ১৪ দাবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ মার্চ ২০১৯, ১৮:৩৭

নিরাপদ সড়ক ইস্যুতে গণফোরামের ১৪ দাবি

সড়কে নৈরাজ্য বন্ধ ও নিরাপদ সড়ক ইস্যুতে ১৪ দফা দাবি জানিয়েছে গণফোরাম। শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে গণফোরামের প্রেসিডিয়াম সদস্য আমছা আমিম এই দাবি জানান।

‘গণপরিবহনে নৈরাজ্য ও জীবনের নিরাপত্তা হীনতায় নিরাপদ সড়ক আন্দোলন’ শীর্ষক এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আমছা আমিম বলেন, শিক্ষার্থীরা যে ৮ দফা দাবি জানিয়েছে তাদের প্রতি আমাদের সমর্থন রয়েছে। পাশাপাশি আমরা ১৪ দফা দাবি জানাচ্ছি।

দাবিগুলো হলো: গণপরিবহন আইন ন্যায্যতার ভিত্তিতে যুগোপযোগী করে তার সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করতে হবে, গণপরিবহন ব্যবস্থাপনা রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে, দক্ষ চালক তৈরির উদ্যোগ নিতে হবে এবং অদক্ষ চালকদের প্রশিক্ষণ এর মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করতে হবে, সড়ক দুর্ঘটনায় দোষী চালক ও মালিকদের সাজা নিশ্চিত করতে হবে, গণপরিবহন মালিকানার পরিবর্তে ফ্রানসাইজ ভিত্তিতে পরিচালনা করতে হবে, মেয়াদউত্তীর্ণ সকল গণপরিবহন রাস্তা থেকে প্রত্যাহার করতে হবে, ভুয়া ও অদক্ষ চালকদের বিরুদ্ধে ধারাবাহিক অভিযান চালু রাখতে হবে, গণপরিবহনের জন্য আলাদা লেন করে গণপরিবহনের সেবার মান বাড়াতে হবে, শহরের মধ্যে অবস্থিত সকল সরকারি বেসরকারি হাসপাতালের সামনে সড়ক নিরাপত্তা ব্যবস্থা করতে হবে, সড়ক মহাসড়কের পাশে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান সামনে ফুটওভার ব্রিজ ও স্পিডব্রেকার তৈরি করতে হবে, গণপরিবহনে চাঁদাবাজি বন্ধ করতে হবে, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য রেগুলেটরি বডি নিয়ন্ত্রিত সরকারি ফান্ডের ব্যবস্থা রাখতে হবে এবং পরিবহন কৌশল ও সড়ক সেতু নির্মাণের ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে।

এসময় গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সদস্য অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আবু সাঈদ প্রমুখ উপস্থিত ছিলেন।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত