ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বিএনপি গণহত্যা দিবস পালন করেনি: হাছান মাহমুদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ মার্চ ২০১৯, ১৭:৪৩

বিএনপি গণহত্যা দিবস পালন করেনি: হাছান মাহমুদ

গতকাল ২৫ মার্চ (সোমবার) ছিল গণহত্যা দিবস। কিন্তু বিএনপি দিবসটি পালন করেনি বলে অভিযোগ করেছেন তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। মঙ্গলবার রাজধানীর কাকরাইলে তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক আয়োজিত স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রামাণ্যচিত্র, আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বক্তব্যের শুরুতেই ড. হাছান মাহমুদ অভিযোগ করে বলেন, ৭৫’-এ বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর থেকে তার নাম ইতিহাস থেকে মুছে ফেলার অপচেষ্টা চলেছে। কিন্তু সেই অপচেষ্টাকারীরাই ইতিহাস থেকে মুছে গেছে। আর বঙ্গবন্ধু রয়েছেন চিরঞ্জীব হয়ে।

একাত্তরের গণহত্যা প্রসঙ্গে বিএনপির সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, গতকাল ২৫ মার্চ ছিল গণহত্যা দিবস। রাষ্ট্রীয়ভাবে ও আওয়ামী লীগসহ দেশের বিভিন্ন সংগঠন দিবসটি পালন করলেও বিএনপি করেনি।

তথ্যমন্ত্রী প্রশ্ন তুলে বলেন, খালেদা জিয়া এবং পাকিস্তান উভয়েই ৩০ লাখ শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। যারা শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তোলেন, তারা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বে কতটুকু বিশ্বাস করেন? প্রশ্ন রাখেন তথ্যমন্ত্রী।

নেতিবাচক রাজনীতি পরিহার করে দেশের স্বার্থে স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার কাজে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি আশা করি, বিএনপির রাজনীতি খালেদা জিয়ার হাঁটুর ব্যথা আর তারেক জিয়ার মামলা- এসব থেকে মুক্তি নিয়ে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন আজ বিশ্বে আমাদের সম্মানজনক পরিচিতি দিয়েছে। দেশের অগ্রগতি আরও ত্বরান্বিত হতো যদি বিএনপি-জামায়াত নেতিবাচক রাজনীতি না করতো। তাই আমি বলবো- শহীদদের ত্যাগ ও স্বপ্নের প্রতি সম্মান জানিয়ে স্বাধীনতার চেতনায় উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়াই স্বাধীনতা দিবসের অঙ্গীকার হওয়া উচিত সকলের।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক ও ভারপ্রাপ্ত প্রধান তথ্য কর্মকর্তা জাকির হোসেন। অধিদপ্তরের পরিচালক স. ম. গোলাম কিবরিয়া এতে সূচনা বক্তব্য দেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত