ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

অবৈধ নয়, ‘বৈধ প্রেসিডেন্ট’ জিয়াউর রহমান: মোশাররফ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১৬

অবৈধ নয়, ‘বৈধ প্রেসিডেন্ট’ জিয়াউর রহমান: মোশাররফ

অবৈধ নয়, জিয়াউর রহমান জনগনের ভোটে নির্বাচিত ‘বৈধ প্রেসিডেন্ট’ বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। শনিবার মহিলা দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীতে র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এ দাবি করেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দলের বর্নাঢ্য শোভাযাত্রাটি নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু করে কাকরাইল মোড়ে ঘুরে আবার কার্যালয়ের সামনে এসে শেষ হয়। মহিলা দলের নেতা-কর্মীরা খালেদা জিয়ার মুক্তি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়।

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রসঙ্গে খন্দকার মোশাররফ হোসেন বলেন, গতকাল সংসদে কোনো কারণ ছাড়া শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে কটূক্তি করেছেন। তাদের কথায় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান নাকি অবৈধ। ১৯৭৮ সালের জুন মাসে সাধারণ নির্বাচনের মাধ্যমে এদেশের জনগন ভোট দিয়ে জিয়াউর রহমানকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছিলো। এই আওয়ামী লীগের মতো ৩০ ডিসেম্বরের নির্বাচন ২৯ তারি্খে রাতে ডাকাতি করে নয়।

তিনি বলেন, আমরা বলতে চাই, শহীদ জিয়াউর রহমান অবৈধ প্রেসিডেন্ট ছিলেন না, তিনি বৈধ প্রেসিডেন্ট ছিলেন। এদেশের জনগনের ভোটে নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন। আর যারা এই কথা (জিয়াউর রহমান বৈধ প্রেসিডেন্ট নন) তারা আগের রাতে ভোট ডাকাতি করে সরকারের রয়েছে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে খন্দকার মোশাররফ বলেন, তিনি (শেখ হাসিনা) অবৈধ বলে যা বলেন, সেটা তার মনে নিজেদের দুর্বলতা রয়েছে বলে আজকে বলেন। এই কারণে যে, এই সরকার অনির্বাচিত, রাতের অন্ধকারে ভোট ডাকাতি করে গায়ের জোরে রয়েছে। যেহেতু তারা অবৈধ সেজন্য এখন অন্যদের ওপরে দোষ চাপিয়ে এই যে অবৈধভাবে ক্ষমতায় রয়েছে তা আজকে ধামাচাপা দিতে চায়, তাদের নিজের দোষ অন্যের ঘাড়ে চাপাতে চায়।

জিয়াউর রহমানের প্রসঙ্গ টেনে তিনি বলেন, বাকশাল করে আওয়ামী লীগ গণতন্ত্র হত্যা করেছে, ২৯ ডিসেম্বর তারা গণতন্ত্র হত্যা করেছে।আমাদের নেতা জিয়াউর রহমান দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে, আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া স্বৈরাচারের হাত থেকে বাংলাদেশকে রক্ষা করে এদেশে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। আর আওয়ামী লীগের রেকর্ড হচ্ছে গণতন্ত্র হত্যা এবং বিএনপির রেকর্ড হচ্ছে গণতন্ত্র পুন:প্রতিষ্ঠা। তাই আওয়ামী লীগ আজকে ক্ষমতায় জোর করে রয়েছে, অবৈধভাবে রয়েছে। তার জন্য তারা আজকে আবোল-তাবোল কথা বলে।

মহিলা দলের নেত্রীদের উদ্দেশ্য করে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। কারণ তিনি গণতন্ত্রের মা। জেলে রেখে গণতন্ত্র মুক্তি করা সম্ভব নয়। আপনারা যে যে অবস্থানে আছে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্যে আপনারা সকলের প্রস্তুত থাকুন। ইনশাল্লাহ দেশে স্বৈরাচার অতীতে টিকবে না, এবারও টিকবে না। সময় আসছে, জনগণ তাদের উপযুক্ত জবাব দেবে।

র‌্যালিপূর্ব অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসও বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত