ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২০, ১১:৩৪

প্রিন্ট

সাপের মুখ দিয়ে বের হলো বোতল!

সাপের মুখ দিয়ে বের হলো বোতল!

জার্নাল ডেস্ক

প্লাস্টিক যে আমাদের পরিবেশ, বন্যপ্রাণীদের প্রতিদিন বিপাকে ফেলছে, ভিডিওটি দেখলে সে ব্যাপারে আর দ্বিমত থাকবেন না। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে।

সেই ভিডিওটিতে দেখা যায়, একটি সাপ গোটা প্লাস্টিকের বোতল উগরে দিচ্ছে। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী প্রবীণ কাসওয়ান সেই ভিডিওটি তার ভেরিফায়েড টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছেন। তাতে দেখা যায়, এক ব্যক্তি সাপটির সামনে দাঁড়িয়ে আছেন এবং তার হাতে একটি স্টিক। সাপটি কিছু একটা গিলে ফেলেছে।

প্রথমে দেখে মনে হবে, সাপটি নিজের তুলোনায় একটু বড় কোনো প্রাণীকে ধরে শিকার হিসেবে গিলে ফেলেছে। কিন্তু কিছুতেই যেন স্বস্তি পাচ্ছে না। ওই ব্যক্তিও হাতের স্টিকটি দিয়ে সাপটির গায়ে বুলিয়ে দিচ্ছেন। যেন তাকে কিছুটা শান্ত করার চেষ্টা করছেন।

আসলে সাপটি একটি প্লাস্টিকের বোতল গিলে ফেলেছে। সাপটি যখন বুঝতে পারে এটি কোনো খাদ্য নয়, বরং এই ‘শিকার’-এর হাতে তারই মৃত্যু হতে পারে। সেটা বুঝতে পেরেই বোতল উগরে দেওয়ার চেষ্টা করে। শেষমেষ বহু কষ্টে বোতলটি উগরে দেয় সাপটি। বোতল উগরে দেয়ার পরই দেখা যায়, সেটি পাঁচশ মিলিলিটারের কোল্ডড্রিংসের।

সাপটিকে দেখেই বোঝা যাচ্ছে এটি বিষধর। বোতলটি উগরে দিয়ে সে রীতি মতো ঝিমিয়ে পড়ে। এত বড় একটি শক্ত প্লাস্টিকের বোতল গিলে ফেলা, আবার সেটিকে পেট থেকে বের করে আনা সাপটির ক্ষেত্রে যথেষ্ট শারীরিক কষ্টসাধ্য বিষয় ছিল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত