ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৬

প্রিন্ট

বৃহস্পতির চাঁদে রয়েছে ‘এলিয়েন’

বৃহস্পতির চাঁদে রয়েছে ‘এলিয়েন’
আন্তর্জাতিক ডেস্ক

পৃথিবীর বাইরে কোথায় আছে প্রাণ? এই প্রশ্নের জবাব খুঁজতে মরিয়া বিজ্ঞানীরা। বছরের পর বছর ধরে গবেষণা চালাচ্ছেন তারা। অনেক বিজ্ঞানী পৃথিবীর বাইরে প্রাণের ব্যাপারে বিভিন্ন দাবি করেছেন। এবার ব্রিটিশ বিজ্ঞানী মনিকা গ্রাডি দাবি করেছেন, বৃহস্পতি গ্রহের চাঁদ ‘ইউরোপা’য় প্রাণ রয়েছে।

লিভারপুল হোপ ইউনিভার্সিটির অধ্যাপিকা মনিকা গ্রাডির মতে, ইউরোপার পৃষ্ঠের নীচে আছে বরফাবৃত সমুদ্র। আর সেখানেই থাকতে পারে প্রাণ। মূলত অক্টোপাসের মতো সামুদ্রিক প্রাণীই থাকতে পারে সেখানে।

এছাড়াও মঙ্গলে থাকা গভীরতম গর্তগুলিতে প্রাণ থাকতে পারে বলেও মনে করছেন মনিকা। তার মতে, ওই সব অংশে সূর্যের প্রখর তাপ পৌঁছতে পারে না। তাই সেখানেই কোনো প্রাণ বেঁচে থাকতে পারে। তবে মঙ্গলে যদি কিছু পাওয়া যায়, সেটা ব্যাকটিরিয়া ছাড়া আর কিছু হবে না।

গত বছরের ডিসেম্বরে মঙ্গলের বায়ুমণ্ডলে প্রথম হদিশ মিলেছে প্রাণ সঞ্চারের প্রধান জ্বালানি অক্সিজেন অণুর। মঙ্গলের বায়ুমণ্ডলে এই আবিষ্কার ভিন গ্রহে প্রাণের অস্তিত্বের সম্ভাবনাকে আরও জোরালো করে তুলেছে। নাসার রোভার ‘কিউরিওসিটি’র পাঠানো তথ্যাদি বিশ্লেষণ করে লেখা সেই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘জিওফিজিক্যাল রিসার্চ: প্ল্যানেটস’ এ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত