ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

করোনা: যেভাবে সহায়তা করছে আলিবাবা-শাওমি-অপো

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১৯:৫১

করোনা: যেভাবে সহায়তা করছে আলিবাবা-শাওমি-অপো

করোনা মোকাবিলায় নানান ধরনের পদক্ষেপ নিচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। এর সাথে সাথে করোনা মোকাবেলায় এগিয়ে আসছে আলিবাবা, শাওমি ও অপোর মতো প্রতিষ্ঠানও। তারা বিভিন্ন দেশে বিতরণ করছে মাস্ক। দেশে দেশে করোনার পরীক্ষা করার কিটও পাঠানো হচ্ছে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে। চিকিৎসা সরঞ্জাম ও তহবিল অনুদানও দিচ্ছে প্রতিষ্ঠানগুলো।

সূত্র মতে- ইতালি, ফ্রান্স, জাপান, স্পেন ও জার্মানিতে তিন লাখ মাস্ক পাঠাচ্ছে অপো। অপোর প্রতিযোগী স্মার্টফোন নির্মাতা শাওমি ইতালিয় সিভিল প্রোটেকশন ডিপার্টমেন্টকে এফএফপি-থ্রি মাস্ক পাঠিয়েছে। তবে কি পরিমাণ পাঠানো হয়েছে তা জানা যায়নি।

গত শুক্রবার চীনের ধনকুবের ও আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা ঘোষণা করেছিলেন, তিনি পুরো ইউরোপে ২০ লাখ মাস্ক বিতরণ করবেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকেও সাহায্য করার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রে তিনি পাঁচ লাখ করোনা পরীক্ষার কিট ও ১০ লাখ মাস্ক পাঠাবেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাব দ্রুত ছড়িয়ে পড়ার সময় চীনের প্রযুক্তি সংক্রান্ত সংস্থাগুলোও দ্রুত সাহায্যের হাত বাড়িয়ে দেয়। অনেক চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করে অনেক প্রতিষ্ঠানই। সফ্টওয়্যার, রোবট এমনকি ড্রোন সেবা দিয়েও চীন সরকারকে সহায়তা করে তারা। আর এবার যখন সারা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করেছে, তখন তারা সারা বিশ্বে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং সেখানে মারা গেছে ৩ হাজার ২১৩ জন।

চীনের পর করোনাভাইরাসে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। সেখানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৪৭ এবং মারা গেছে ১ হাজার ৮০৯ জন। দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫৯০।

এরপরেই রয়েছে ইরান। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৯৩৮ এবং মৃতের সংখ্যা ৭২৪। অপরদিকে দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২৩৬ এবং মৃতের সংখ্যা ৭৫।

স্পেনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৮৪৫ এবং মৃতের সংখ্যা ২৯২। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮১৩ এবং মারা গেছে ১১ জন।

ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৪২৩ এবং মারা গেছে ১২৭ জন। অপরদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৭৭৩ জন এবং মারা গেছে ৬৯ জন।

মালয়েশিয়ায় এই ভাইরাসে নতুন করে আক্রান্ত ১৯০। ফলে দেশটিতে এখন পর্যন্ত ৪২৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে কাতারে আক্রান্তের সংখ্যা ৪০১, সৌদি আরবে ১১৮, ভারতে আক্রান্তের সংখ্যা ১১২ এবং মারা গেছে ২ জন।

সংযুক্ত আরব আমিরাতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৮। ওমানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২২ এবং মারা গেছে ২ জন। অপরদিকে, বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত